চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

দাম কমছে ব্রয়লার মুরগির

অনলাইন ডেস্ক

২৩ মার্চ, ২০২৩ | ৬:৪৫ অপরাহ্ণ

ব্রয়লার মুরগির দাম পাইকারি পর্যায়ে কেজিতে ৩৫ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে ১৯০ টাকা থেকে ১৯৫ টাকায় বিক্রি করতে রাজি হয়েছে করপোরেট প্রতিষ্ঠানগুলো। এমনটাই জানিয়েছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে অধিদফতরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

এ. এইচ. এম. সফিকুজ্জামান জানান, ‘মুরগির দাম ২০০ টাকার বেশি হতে পারে না, সেখানে গতকালও মুরগি বিক্রি হয়েছে ২৭০ থেকে ২৮০ টাকা দরে। অস্বাভাবিক মূল্যের কারণে আজকে করপোরেট হাউসগুলোর সঙ্গে আমরা বৈঠকে বসেছিলাম।’

মার্চের প্রথম দিক থেকে বাজারে অস্থিরতার কারণে ভোক্তা অধিকারের বাজার অভিযানে ও পর্যবেক্ষণে নামার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘৯ মার্চ আমরা সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করি। তখন আমরা জেনেছি করপোরেট পর্যায়ে যে মুরগির উৎপাদন খরচ পড়ে ১৩০ থেকে ১৪০ টাকা, সেটির দাম হাত বদল হয়ে বাজারে আসতে আসতে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে।’

মহাপরিচালক বলেন, ‘বুধবার (২২ মার্চ) নিউমার্কেটের বনলতা কাঁচাবাজার থেকে আমরা জানতে পারি কাপ্তানবাজারে ২৪৯ টাকা কেজিতে মুরগি বিক্রি হয়েছে, যা করপোরেট হাউসে ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। এ দাম হাত বদল হয়ে ভোক্তা পর্যায়ে ২৭০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে বলে জানান সফিকুজ্জামান।

তিনি বলেন, ‘আজকে গোয়েন্দা সংস্থা ডিজিএফআই, এনএসআইসহ কর্পোরেট হাউসের প্রতিনিধিদের সঙ্গে আমরা বৈঠক করি, যেখানে করপোরেট হাউসের সদস্যদের আমরা মাঠ পর্যায়ে দাম বৃদ্ধির নানা সিন্ডিকেটের এসএমএস, কল রেকর্ড দেখিয়ে দাম কমানোর অনুরোধ করি। এতে তারা করপোরেট পর্যায়ে ব্রয়লার মুরগির দাম ২৩০ টাকা থেকে কমিয়ে ১৯০ টাকা থেকে ১৯৫ টাকা করার বিষয়ে সম্মত হন।’

এতে বাজারে অর্থাৎ ভোক্তা পর্যায়ে মুরগির দাম ২৭০/২৮০ টাকা থেকে আরও কমে আসবে বলে আশা প্রকাশ করেন অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী ব্রয়লার মুরগির বাজার। প্রতি সপ্তাহেই ওঠানামা করছে মুরগির দাম। এর পরিপ্রেক্ষিতে মুরগি উৎপাদনকারী চার প্রতিষ্ঠানের কাছে ব্রয়লারের অযৌক্তিক দামবৃদ্ধির ব্যাখ্যা জানতে চেয়েছে চিঠি দেয় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর।

এই চার প্রতিষ্ঠান হচ্ছে কাজী ফার্মস লিমিটেড, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ ও প্যারাগন পোলট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড।

চিঠিতে আজ বেলা দেড়টায় ভোক্তা অধিদফতরের কার্যালয়ে প্রয়োজনীয় প্রমাণাদিসহ সশরীর উপস্থিত হয়ে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মুরগির অযৌক্তিক দামের বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছিল জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর।

চিঠিতে বলা হয়, বাজারে ব্রয়লার মুরগির অযৌক্তিক মূল্যবৃদ্ধির বিষয়ে মুরগি ব্যবসায়ীদের বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুর দেড়টায় অধিদফতরের সম্মেলন কক্ষে প্রয়োজনীয় তথ্যাদিসহ উপস্থিত হয়ে ব্যাখ্যা দেয়ার জন্য নির্দেশ দেয়া হলো। এর ব্যত্যয় ঘটলে ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট