চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর

অনলাইন ডেস্ক

২৩ মার্চ, ২০২৩ | ১১:৫২ পূর্বাহ্ণ

২৩ মার্চ ১৯৭১ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে সেদিন প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ হাতে জাতীয় পতাকা উত্তোলন করেন ধানমন্ডিতে তার নিজ বাসভবনে, যা ইতিহাস স্বীকৃত একটি ঘটনা। ২৩ মার্চ তখন পাকিস্তান দিবস বা লাহোর প্রস্তাব দিবস হিসেবে পালিত হতো।

 

১৯৭১ সালের আগ পর্যন্ত এই দিনটি পাকিস্তানের পতাকায় আচ্ছন্ন হয়ে থাকত রাস্তাঘাট, অফিস-আদালত, দোকানপাটসহ সব। কিন্তু একাত্তরে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্রসংগ্রাম পরিষদের তরফ থেকে সিদ্ধান্ত গ্রহণ করে ইশতেহারের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছিল, ২৩ মার্চ থেকে পাকিস্তানের পতাকার পরিবর্তে স্বাধীন বাংলার পতাকা ওড়বে।

 

সে বছরই, সম্ভবত মার্চ মাসের ১৮-১৯ তারিখ আবদুর রাজ্জাকের উপস্থিতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন ছাত্রলীগের সভাপতিকে নির্দেশ দিয়েছিলেন আর নয়, এবার পাকিস্তান দিবসের পরিবর্তে ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা ওঠবে। প্রতিটি যানবাহনে, ভবনে, সমস্ত কার্যালয়ে, উচ্চ আদালতে উত্তোলিত হবে ওই পতাকা। এই নির্দেশনার আলোকে কেন্দ্রীয় ছাত্রসংগ্রাম পরিষদের পূর্বঘোষিত ও সুস্পষ্ট পরিকল্পনার অংশ হিসেবে পতাকা উত্তোলন দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 

প্রথমে জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালী মানচিত্রখচিত। ১২ জানুয়ারি, ১৯৭২ তারিখে বাংলাদেশের পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

 

তবে আনুষ্ঠানিকভাবে না হলেও প্রথম পতাকা উত্তোলন হয়েছিল ২ মার্চ। ১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগ্রামী ছাত্রসমাজের উদ্যোগে কলাভবন প্রাঙ্গণে বাংলাদেশের মানচিত্রখচিত স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর সহসভাপতি আ স ম আব্দুর রব।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট