চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বনাঞ্চল রক্ষায় আট বছর গাছ কাটা বন্ধের আদেশ সরকারের

নিজস্ব প্রতিবেদক

২১ মার্চ, ২০২৩ | ১১:৫৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের বনাঞ্চল ২২ দশমিক ৩৭ শতাংশ থেকে ২৪ শতাংশে উন্নীত করার লক্ষে আগামী আট বছর গাছ কাটার উপর নিষেধাজ্ঞা জারি করে গেজেট প্রকাশ করেছে সরকার।

 

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের জীববৈচিত্র্য রক্ষার উদ্দেশে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল থেকে গাছ কাটা ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০৩০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। তবে রিজার্ভ ফরেস্টের কোনো গাছ কাটা না গেলেও সোশাল ফরেস্টের গাছ কাটা যাবে। ২০২২ সালের অক্টোবর মাসে ২০৩০ সাল পর্যন্ত সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলে গাছ কাটার ওপর বিধিনিষেধ আরোপ বহাল রাখার সিদ্ধান্ত দেয় মন্ত্রিসভা অনুমোদন। আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে গত রবিবার এ গেজেটে প্রকাশ করা হয়।

 

গেজেটে বলা হয়েছে, বন রক্ষায় সরকার ৫ থেকে ৭ বছর পর্যন্ত গাছ কাটার উপর নিষেধাজ্ঞা জারি করলেও এবার বন রক্ষার শিফট টাইম এক বছর বাড়িয়ে ৮ বছরের জন্য নির্ধারণ করা হয়েছে। এতে আরো বলা হয়, সারাদেশে প্রায় ৩৩ লাখ একর সংরক্ষিত বনাঞ্চল রয়েছে। সংরক্ষিত বনের একটি অংশ প্রাকৃতিক বন। তবে সংরক্ষিত বনের বাইরেও প্রাকৃতিক বনাঞ্চল আছে। সংরক্ষিত বনের বাইরে প্রাকৃতিক বনাঞ্চলের পরিমাণ তিন লাখ একরের মতো। এদিকে, বন রক্ষায় সচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়ে বিশ্বজুড়ে আজ আন্তর্জাতিক বন দিবস পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সুস্থ দেহে সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন।’ দিবসটি উপলক্ষে দেশব্যাপি আলোচনা সভার আয়োজন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট