চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হজযাত্রীদের বিমানভাড়া ৪৮ হাজার টাকা কমানোর সুপারিশ

অনলাইন ডেস্ক

১৫ মার্চ, ২০২৩ | ১১:২৪ অপরাহ্ণ

হজযাত্রীদের বিমানভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। এটি কমিয়ে ১ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে ধর্ম মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

 

বুধবার (১৫ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 

বৈঠক সূত্র জানায়, বৈঠকে পবিত্র হজ প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। এর আগেই বিমানভাড়া বাড়ানোর যৌক্তিকতা সম্পর্কে জানতে চেয়েছিল সংসদীয় কমিটি। আজকের বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বৈদেশিক মুদ্রার বিনিময় হার বেড়ে যাওয়া, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, বিমান পরিচালনার ব্যয় ও কর বৃদ্ধি, একমুখী পরিবহনসহ নানা কারণে বিমানভাড়া বাড়াতে হয়েছে। তাদের ব্যাখ্যায় বলা হয়, সম্প্রতি ডলার ও রিয়ালের বিনিময় হার অনেক বেড়েছে।

 

২০২২ সালে হজের সময় ডলারের বিনিময় হার ছিল ৮৫ টাকা ১০ পয়সা। এ বছর এই হার নির্ধারণ করা হয়েছে ১০৬ টাকা। ফলে বিমানভাড়া বেড়েছে। বর্তমানে বিমানের জ্বালানি তেলের দাম গত বছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেড়েছে। তবে আলোচনা শেষে কমিটি বিমানভাড়া কমানোর সুপারিশ করে। এ ছাড়া বৈঠকে হজযাত্রীদের চিকিৎসার জন্য যে মেডিকেল টিম পাঠানো হয়, সেখানে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস রোগে বিশেষজ্ঞ ডাক্তারদের অন্তর্ভুক্তির জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

 

কমিটির সভাপতি রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম ও রত্না আহমেদ বৈঠকে অংশ নেন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট