চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় মাছ ধরায় দুই মাসের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৫৭ অপরাহ্ণ

মধ্যরাত থেকে ভোলা জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকার দুইটি অভয়াশ্রমে টানা দুই মাসের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষেধ এই সময়ে। এ সময়ে নদীতে মাছ শিকারসহ ক্রয়-বিক্রয়, মজুদ ও বহন আইনত দণ্ডনীয় বলে বিবেচিত হবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে ভোলার বিভিন্ন মাছঘাটে গিয়ে দেখা গেছে, জেলেরা নদী থেকে ঘাটে চলে আসছেন। ট্রলার থেকে জালসহ মাছ শিকারের সকল সরঞ্জাম নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। আবার কেউ কেউ মাছ ধরার ট্রলার উপরে উঠিয়ে রাখছে।

 

জেলেরা জানান, তারা সরকারের নিষেধজ্ঞা পালন করার জন্য আগ থেকেই প্রস্তুতি নিচ্ছেন। তবে নিষেধাজ্ঞাকালীন তাদের জন্য বরাদ্দ দ্রুত দেওয়ার দাবি তাদের।

ভোলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গত অর্থবছর জেলায় মোট ইলিশের উৎপাদন হয়েছিল এক লাখ ৭৮ হাজার মেট্রিক টন। যা দেশের মোট ইলিশ উৎপাদনের ৩৩ ভাগ। এ বছর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৯২ হাজার মেট্রিকটন। অভয়াশ্রমে মার্চ-এপ্রিলের নিষেধাজ্ঞা সফল করা গেলে ইলিশ উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা তাদের।

 

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, মার্চ-এপ্রিল এ দুই মাস নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে অভয়াশ্রম এলাকায় দিনে ও রাতে অভিযান পরিচালনা করা হবে। সকল মাছ ধরার নৌকা ঘাটে আটকে রেখে পাহারার ব্যবস্থা রাখা হবে। যাতে কোনো জেলে নদীতে নামতে না পারে। একই সাথে বরফ বিক্রির ক্ষেত্রে বিক্রেতাদের রেজিস্ট্রার ব্যবহার করতে হবে। শুধুমাত্র সাগরগামী মাছ ধরার ট্রলারগুলোর কাছে বরফ বিক্রি করা হবে। আইন ভঙ্গকারী কাউকে ছাড় দেওয়া হবে না।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট