চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আজ বিশ্ব বেতার দিবস

নিজস্ব প্রতিবেদক

১৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:০১ অপরাহ্ণ

আজ বিশ্ব বেতার দিবস। প্রতি বছরের ন্যায় এবারও সারা বিশ্বে উদযাপিত হচ্ছে বিশ্ব বেতার দিবস। বাংলাদেশেও আজ দিবসটি বিভিন্ন আয়োজনের মাধ্যমে উদযাপন করা হচ্ছে। দিবসের এবারের প্রতিপাদ্য হল ‘বেতার এবং শান্তি’।

 

দিবসের তাৎপর্য সম্পর্কে বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের পরিচালক মো. মাহফুজুল হক বলেন, বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক বেশি আপডেট। যার প্রভাবে বেতার তার আবেদন হারিয়েছে। তবে বেতারও অন্যান্য মিডিয়ার মত প্রতিনিয়ত আপডেট হচ্ছে। এখন বেতার লাইভ শোনা যায় ফেসবুক, ইউটিউব চ্যানেলসহ বিভিন্ন মাধ্যমে। যদিও বেতার মানে শুধু অডিও মাধ্যম কিন্তু এখন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বেতারের অনুষ্ঠানগুলোর ভিডিও মাধ্যমেও দর্শকের সামনে তুলে ধরা হচ্ছে। যেকোনো সময় এপসের মাধ্যমে রেডিও শোনা যায়। আবার দেশের যে স্থানগুলোতে ইন্টানেটের সমস্যার কারণে তথ্য পেতে সমস্যা হয়, সেখানে বেতার দেশের যে কোন প্রান্তে অনায়াশে সেবা দিয়ে যেতে পারে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম যতই উন্নত হোক না কেন বেতার জনজীবনে বিশেষ অবদান রেখেছিল, এখনো দুর্গম স্থানে সমানতালে অবদান রেখে যাচ্ছে। সময়ের সাথে বেতার মাধ্যমকে আরো উন্নত করার নানান উদ্যোগ নেয়া হবে।

 

আজকের আয়োজন : দিবসটি উপলক্ষে আজ বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকালে বেতার কেন্দ্রে আলোচনা সভা, বেতারের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও দিবসটি উপলক্ষ্যে একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

 

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলাদেশ বেতার চট্টগ্রামের পরিচালক মো. মাহফুজুল হক। প্রধান অতিথি থাকবেন আবাসিক প্রকৌশলী ভাস্কর দেওয়ান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্যাহ।

 

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট