চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

চ্যাটজিপিটি কি চিকিৎসা শিক্ষার সহায়ক হবে?

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২ ফেব্রুয়ারি, ২০২৩ | ৫:৪৬ পূর্বাহ্ণ

বলা যায়, সময়টা এখন কথোপকথনমূলক এআই বট ‘চ্যাটজিপিটি’র। আমরা কীভাবে লিখিত উপাদান তৈরি করি, ওয়েব অনুসন্ধান পরিচালনা করি কিংবা জ্ঞান অর্জন- তার প্রতিটি ক্ষেত্রেই এটি বিপ্লব সাধনের প্রতিশ্রুতি দেয়।
চ্যাটজিপিটি’র সাম্প্রতিক সাফল্য
এটি ইউএস মেডিকেল লাইসেন্সিং পরীক্ষা’র (ইউএসএমএলই) মতো একটি অত্যন্ত চ্যালেঞ্জিং পরীক্ষাও প্রায় পাস করে ফেলেছে। অথচ সাধারণভাবে এটির প্রস্তুতির জন্য ৩০০ থেকে ৪০০ ঘণ্টা সময় লাগে এবং এতে মৌলিক বৈজ্ঞানিক ধারণা থেকে জৈবনীতি পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত থাকে। ইউএসএমএলই মূলত তিনটি পরীক্ষার একটি সমন্বিত রূপ। আর ‘চ্যাটজিপিটি’র এ সাফল্য প্রমাণ করে যে, এই কৃত্রিম বুদ্ধিমত্তা-নির্ভর বট একদিন চিকিৎসা শিক্ষার জন্য এমনকি নির্দিষ্ট রোগ নির্ণয়ের ক্ষেত্রেও সহায়ক প্রমাণিত হতে পারে।
‘চখঙঝ ডিজিটাল হেলথ’-এ প্রকাশিত তাদের গবেষণাপত্রে গবেষকরা লিখেছেন, চ্যাটজিপিটি কোনো বিশেষ প্রশিক্ষণ বা শক্তিবৃদ্ধি ছাড়াই তিনটি পরীক্ষায় পাসের কাছাকাছি পারফর্ম করেছে। তাছাড়া, এটি উচ্চ স্তরের সহমত এবং অন্তর্দৃষ্টি প্রদর্শন করেছে তার ব্যাখ্যাগুলিতে।
চ্যাটজিপিটি ভাষার সুবিশাল একটি মডেল, এলএলএম বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এই এলএলএমগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, সেগুলো শব্দ বা বাক্যের কিছু অংশের ক্লু পেলেই পরের অংশের আগাম ইঙ্গিত দিতে পারে। অসংখ্য নমুনা পাঠ্য এবং কিছু পরিশীলিত অ্যালগরিদম ব্যবহার করে, তারা অনুমান করতে পারে কোন শব্দগুলি একত্রে একটি বাক্যাংশে ফিট হওয়া উচিত।
এটি অনেকটা অতি সরলীকরণের মতো একটি ব্যাপার। কিন্তু মূল বিষয় হল- চ্যাটজিপিটি সত্যিকার অর্থে কিছু ‘জানে না’, তবে বিশাল ভা-ারের ওয়েব সামগ্রী অধ্যয়ন করে, এটি এমন বাক্যাংশ তৈরি করতে পারে যা যে কোনও বিষয়ে যুক্তিসঙ্গত বলে মনে হয়। এতে বিভিন্ন শব্দের সম্ভাবনার উপর নির্ভর করে, এআই ভয়ঙ্কর বুদ্ধিমত্তা যেমন দেখাতে পারে, তেমনি নির্বোধ সিদ্ধান্তও দিয়ে বসতে পারে।
গবেষণা
উত্তরগুলি গুগল-এ নেই তা নিশ্চিত হবার পরে গবেষকরা ইউএসএমএলই’র নমুনা প্রশ্ন ব্যবহার করে চ্যাট জিপিটি-কে পরীক্ষা করেন। এইভাবে, তারা নিশ্চিত হন যে, চ্যাটজিপিটি কেবল তার স্মৃতিতে থাকা ডেটার উপর ভিত্তি করে উত্তর দেবে।
পরীক্ষায় চ্যাট জিপিটি ৫২.৪% থেকে ৭৫% পর্যন্ত স্কোর নিয়ে তিনটি পরীক্ষাই মোটামুটি (পাস মার্ক সাধারণত প্রায় ৬০%) পাস করেছে। গবেষকরা খেয়াল করেছেন যে, উত্তরগুলো ৮৮.৯% ক্ষেত্রেই ছিল অভিনব, অস্পষ্ট এবং চিকিৎসাশাস্ত্রের মানদ-ে বৈধ।
তার ওপর উত্তর দিতে কখনোই পিছপা হয়নি চ্যাটজিপিটি। এটি এমনকি চিকিৎসা বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষিত একটি বট ‘পাবমেডজিপিটি (চঁনগবফএচঞ)- কেও ছাড়িয়ে গেছে। ‘পাবমেডজিপিটি’র নির্ভুলতার হার ছিল মাত্র ৫০.৩%।
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, চ্যাট জিপিটি যে ডেটাগুলোর দ্বারা প্রশিক্ষিত হয়েছিল তাতে ভুল রয়ে গিয়েছে। আপনি যদি বটকে সরাসরি জিজ্ঞাসা করেন, তাহলে এটি স্বীকার করবে যে এলএলএম-এর বিশ্বস্ততা বাড়ানোর জন্য আরও কাজ করা দরকার। সায়েন্স এলার্ট’র ডেভিড নিল্ড বিশ্বাস করেন, অদূর ভবিষ্যতে এটি চিকিৎসা ক্ষেত্রের পেশাদারদের অবস্থান নেবে না।
যাইহোক, ইন্টারনেটে জ্ঞান অন্বেষণের নিঃসন্দেহে অনেক ক্ষেত্র রয়েছে; বিশেষ করে যখন এই এআই বটগুলি ক্রমশঃ উন্নততর হচ্ছে ওই কথাটি যথার্থতা আরো বেশি করেই সত্যি। সেগুলো বরং চিকিৎসা ক্ষেত্রে মানুষের জন্য গুরুত্বপূর্ণ সহায়ক হয়ে উঠতে পারে। তবে কিছুতেই এগুলো চিকিৎসা ক্ষেত্রের পেশাদারদের বিকল্প হয়ে উঠবে না। [সূত্র : জিও নিউজ ]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট