চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সিএন্ডএফ এজেন্টসের কর্মবিরতি সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিবেদক

৩০ জানুয়ারি, ২০২৩ | ৬:২৩ অপরাহ্ণ

ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টস এসোসিয়েশনের (৩০ ও ৩১ জানুয়ারি) ডাকা দেশের বিভিন্ন কাস্টমস হাউজ ও শুল্ক বন্দরে চলমান দুই দিনের কর্মবিরতি সাময়িক স্থগিত করা হয়েছে।

 

সোমবার (৩০ জানুয়ারি) বিকেলে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশনের মহাসচিব মো. সুলতান হোসেন খান ও সভাপতি আলহাজ্ব শামছুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

 

চিঠিতে বলা হয়, কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা সংশোধন, সিপিসি ও এইচএসকোড সংক্রান্ত ভুলের কারণে শতকরা ২০০ থেকে ৪০০ ভাগ জরিমানা রহিতসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি চলছিল। এউপলক্ষে গত ২১ জানুয়ারি ঢাকায় ফেডারেশনের কার্যালয়ে এক বৈঠকে ৩০ ও ৩১ জানুয়ারি সারাদেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে দুই দিন কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নেওয়া হয় এবং জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) একটি চিঠিও পাঠানো হয়।

 

এতে বলা হয়, কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০১৬ জারির পর ফেডারেশনের পক্ষ থেকে বারবার প্রয়োজনীয় সংশোধনের জন্য অনুরোধ জানানো হলেও তা আমলে নেওয়া হয়নি। এরপর কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০২০ প্রণয়নের সময়েও ফেডারেশনের সঙ্গে আলোচনার প্রস্তাব দেওয়া হলে তা গুরুত্ব না দিয়েই বিধি জারি করা হয়েছিল। দেশের সব সিঅ্যান্ডএফ এজেন্টের মৌলিক অধিকার খর্ব হওয়ায় ফেডারেশনের পক্ষ থেকে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করার জন্য লাইসেন্সিং রুলের কয়েকটি বিধি ও উপবিধি সংশোধনীর প্রস্তাব দেওয়া হলেও বাজেট প্রস্তাবনায় কোনো সংশোধনী আনা হয়নি।

 

এ বিষয়ে গত বছরের ২৮ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব এ কে এম নূরুল হুদা আজাদের নেতৃত্বে দ্বি-পাক্ষিক আলোচনা হয়েছিল। বৈঠকে লাইসেন্সিং বিধিমালা-২০২০ এর কিছু ধারা সংশোধনের বিষয়ে সম্মতি জ্ঞাপন করলেও অদ্যবধি কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

 

আজ কর্মসূচি চলাকালে ফেডারেশনের দাবি মোতাবেক প্রস্তাবিত ধারা, উপ-ধারা সংশোধন ও বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সভাপতিত্বে যৌথ সভায় আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা হবে মর্মে রাজস্ব বোর্ডের এক চিঠিতে নিশ্চয়তা প্রদান করা হলে এ কর্মসূচি সাময়িক স্থগিত করা হয়।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট