চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আন্তর্জাতিক জ্বালানি সংস্থা আইআরইএনএ’র কাউন্সিলে বাংলাদেশ

ইউএই সংবাদদাতা

১৬ জানুয়ারি, ২০২৩ | ১২:৩৬ অপরাহ্ণ

এশিয়া প্যাসিফিক গ্রুপ থেকে ২০২৩- ২০২৪ মেয়াদে নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক সংস্থার (আইআরইএনএ) ২১ সদস্য বিশিষ্ট কাউন্সিলে অন্তর্ভূক্ত হয়েছে বাংলাদেশ। আবুধাবিতে সংস্থাটির সদরদপ্তরে ১৪ ও ১৫ জানুয়ারি অনুষ্ঠিত ১৩তম বার্ষিক অধিবেশনে এ নির্বাচন চূড়ান্ত হয়।

বিদ্যুৎ বিভাগের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 

এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত এবং আইআরইএনএ-এর বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফরের নেতৃত্বে বিদ্যুৎ বিভাগ এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এই অধিবেশনে অংশ নেন। এ সময় তারা নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের অগ্রগতি, সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন এবং এ লক্ষ্য অর্জনে আইআরইএনএ-কে কারিগরি ও বিনিয়োগ সহায়তার অনুরোধ জানান।

প্রসঙ্গত, নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা ‘আইআরইএনএ’ ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। যার বর্তমান সদস্য সংখ্যা ১৬৮। বাংলাদেশ এই সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। সংস্থাটি নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত নীতি প্রণয়ন, প্রযুক্তির উদ্ভাবন ও প্রসারে সহায়তা প্রদান এবং এ বিষয়ক বিভিন্ন প্রকল্পে সদস্য দেশগুলোকে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদানের লক্ষ্যে সহযোগীর ভূমিকা পালন করে।

এদিকে, ভিশন-২০৪১ এর অধীনে বাংলাদেশ মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি থেকে পূরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট