চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

১৫ জানুয়ারি, ২০২৩ | ৭:৪৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

এবার হালনাগাদে নতুন ভোটার প্রায় ৮০ লাখ

ভোটার তালিকা হালনাগাদের পর এবার নতুন করে তালিকায় যুক্ত হচ্ছেন ৭৯ লাখ ৮৩ লাখ ২৭৭ জন, যারা আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

এ হালনাগাদ তথ্য প্রকাশ করে নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম জানান, আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। হালনাগাদ তথ্যে জানানো হয়, ২০২২ সালে দেশে মোট ভোটার ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। ওই বছরের জুন থেকে নভেম্বর পর্যন্ত হালনাগাদ কার্যক্রমে তালিকা থেকে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন মৃত ভোটার বাদ পড়েছে।

 

সবমিলিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন এমন ভোটারের সংখ্যা হবে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এর মধ্য পুরুষ ৬ কোটি ৩ লাখ ৮৩ হাজার ১১২ জন, নারী ৫ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ জন, তৃতীয় লিঙ্গের ভোটার ৮৩৭ জন।

নির্বাচন কমিশন সচিব জাহাংগীর বলেন, সব মিলিয়ে মৃতদের বাদ ও নতুনদের অন্তর্ভূক্ত করে এ বছরের খসড়া ভোটার তালিকায় যুক্ত নতুন ভোটারের সংখ্যা ৫৭ লাখ ৭৪ হাজার ১৪৮ জন; অর্থাৎ হালনাগাদে মোট ভোটারা বৃদ্ধির হার ৫ দশমিক ১০ শতাংশ। এ চূড়ান্ত তালিকা দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচন ও অনুষ্ঠিত হবে।

 

খসড়া তালিকা প্রকাশের পর নাম বা অন্যান্য তথ্যাদি সংশোধনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারবেন সংশ্লিষ্টরা। দাবি আপত্তি নিষ্পত্তি করে ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। গত বছরের ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত দেশজুড়ে চার ধাপে ভোটারযোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ চলে। ডিসেম্বরে হালনাগাদের নতুন ভোটারদের ছবি তোলা, ১০ আঙ্গুলের ছাপ, আইরিশসহ বায়োমেট্রিক নিবন্ধন শেষ হয়।

ভোটার তালিকার জন্য তিন বছরের (১৫-১৭ বছর) অনেকের তথ্য নেওয়া হলেও ২ মার্চ চূড়ান্ত তালিকায় যারা যুক্ত হবে, তারাই আগামী দ্বাদশ সংসদ ভোট দিতে পারবেন।

 

ইসি কর্মকর্তারা জানান, ২০২২ সালে ভোটার তালিকা হালনাগাদে ১৫-১৭ বছর বয়সী এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করে নির্বাচন কমিশন। এর মধ্যে ২০২৩ সালে নতুন যারা ভোটার তালিকাভুক্ত হচ্ছে, তারা দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। বাকিরা ২০২৪ ও ২০২৫ সালে ১৮ বছর বা তার বেশি বয়সী হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট