চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৩ জানুয়ারি, ২০২৩ | ১১:৪৪ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

আজ শুক্রবার ফজরের নামাজের পর গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠে শুরু হয়েছে তাবলিগ জামাতের সবচেয়ে বড় আসর বিশ্ব ইজতেমা। আগামী রবিবার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে তাবলীগের ৬ উসুলের বয়ান। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বিশিষ্ট আলেমগণ বয়ান করবেন। মূল বয়ান বাংলাসহ বিভিন্ন ভাষা-ভাষীদের জন্য অনুবাদ করা হবে।

 

এদিকে প্রথম পর্বেও ইজতেমায় যোগ দিতে গত দুই দিন ধরেই ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন দেশের বিভিন্ন অঞ্চলের মুসল্লিরা। এমনকি বিশ্বের বিভিন্ন দেশ থেকে এসেও মুসল্লিরা যোগ দিয়েছেন এই কাফেলায়। তবে গতকাল সকাল থেকে মুসল্লিদের ঢল নেমেছে সবচেয়ে বেশি। ঢাকা-গাজীপুরের প্রতিটি সড়ক-মহাসড়ক, আশপাশের অলি-গলির মুসল্লিরাও যেন মিশে গেছে ইজতেমা ময়দানে। যেন তিল ধারণের ঠাঁই নেই কোথাও।

 

এদিকে করোনার কারণে গত দু’বছর ইজতেমা অনুষ্ঠিত না হওয়ায় এবার ৫৭তম তাবলীগের এ মহাসম্মেলনে যোগ দিতে আগেভাগেই উপস্থিত হয়েছেন মুসল্লিরা। ময়দানে আসা মুসল্লিদের জমিয়ে রাখতে গতকাল বৃহস্পতিবার বাদ ফজর থেকে শুরু হয়েছে প্রাথমিক বয়ান। বিশাল মাঠটিকে বাঁশের খুঁটির ওপর চটের ছাউনির প্যান্ডেলে লাগানো হয়েছে বিশেষ ছাতা মাইক। বসানো হয়েছে পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি।

 

একদিন আগেই ১৬০ একর জায়গার বিশাল ময়দানে শামিয়ানা টানানো স্থান যেন মুসল্লিতে পরিপূর্ণ হয়ে উঠেছে। এছাড়া আশেপাশের এলাকাতেও প্রচুর পরিমাণে মুসল্লিদের ঢল দেখা যায়। ঢাকা-গাজীপুরের প্রতিটি সড়ক-মহাসড়ক, আশপাশের অলি-গলির মুসল্লিরাও যেন মিশে গেছে ইজতেমা ময়দানে। যেন তিল ধারণের ঠাঁই নেই কোথাও। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পোশাকে, সাদা পোশাকে পুলিশসহ দায়িত্বে আছেন আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য।

 

টঙ্গীতে বিশ্ব ইজতেমার মাঠে দুই মুসল্লির মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাদ জোহর ইজতেমা ময়দানে তাদের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। মৃতরা হলেন গাজীপুর শহরের ভুরুলিয়া এলাকার বাসিন্দা আবু তৈয়ব ওরফে আবু তালেব (৯০) এবং সিলেটের জৈন্তাপুর থানার হরিপুরের হেমুবটপাড়া এলাকার মো. নুরুল হক (৬৩)।

 

পূর্বকোণ/আরএ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট