চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

৩১ ডিসেম্বর, ২০২২ | ১০:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মাইলফলক ছোঁয়া ২০২২

যানজটের শহর ঢাকায় চালু হয়ে গেছে ‘স্মার্ট গণপরিবহন’ মেট্রোরেল। সড়কেই ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করা রাজধানীর মানুষ এখন ঢাকা শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটছে মুহূর্তেই। দক্ষিণের সড়ক পথেও ঘটে গেছে বিপ্লব। প্রমত্তা পদ্মার বুকে নিজেদের টাকায় নির্মিত দেশের সবচেয়ে বড় অবকাঠামো পদ্মা সেতু পাঁচ মিনিটে পাড়ি দিয়ে গাড়ি চলছে খুলনা, বরিশালের পথে। শেষ হয়ে গেছে কর্ণফুলী নদীর তলদেশে দক্ষিণ এশিয়ার প্রথম টানেলের পূর্ত কাজও। দেশের যোগাযোগ খাতের অভাবনীয় পরিবর্তন আনা সবচেয়ে বড় এই তিন অবকাঠামোর নির্মাণকাজ শেষ হয়েছে বিদায়ী ২০২২ সালে।

 

বছরের শুরুর দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে টালমাটাল হয়ে পড়ে জ্বালানি তেলের বিশ্ববাজার। জ্বালানি সংকটের কারণে গত ১ দশকের মধ্যে বিদায়ী ২০২২ সালে নজিরবিহীন লোডশেডিংয়ের কবলে পড়ে দেশ। অন্যদিকে রেকর্ড দামে ডিজেল, পেট্রোল, অকটেন, কেরাসিন, জেট ফুয়েল বিক্রি শুরু করে বিপিসি। জ্বালানি তেলের দামের সঙ্গে হু হু করতে বাড়তে শুরু করে পণ্য ও যাত্রী পরিবহন খরচ। লাগামহীন হয়ে উঠে নিত্যপণ্যের দাম। চাল, ডাল, তেল, ডিম, আটা, ময়দাসহ ১০টি নিত্যপণ্যের দাম বছরের ব্যবধানে বাড়ে প্রায় ৩০ শতাংশ। সংসার চালাতে নাভিশ্বাস উঠে সাধারণ মানুষের।

 

দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক- ইসলামী ব্যাংকে কয়েক হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারিসহ ডলার সংকটের কারণে বছরজুড়ে আলোচনায় ছিল ব্যাংক খাত। ডলারের চড়া দামের কারণে এলসি খুলতে বিড়ম্বনায় পড়েন ব্যবসায়ীরা। স্থবিরতা নেমে আসে অনেক উন্নয়ন প্রকল্পে। চাপ তৈরি হয় রিজার্ভেও। পরিস্থিতি সমাল দিতে সরকার ব্যয় সংকোচন নীতি অবলম্বন করে। অফিস সূচিতে পরিবর্তন আনা হয়। ঢালাওভাবে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বন্ধ করে দেওয়া হয়। আইএমএফ থেকে ৫ বিলিয়ন ডলার ঋণ নিতে দেনদরবার শুরু করা হয়। তাদের পরামর্শে কিছু সংস্কার আনা হয় আর্থিক খাতেও।

 

বছরের মাঝামাঝিতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে সংঘটিত অগ্নিকাণ্ডে মর্মান্তিক মৃত্যু হয় অর্ধশতাধিক মানুষের। মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারায় ১৬ কিশোর-তরুণ। চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের পাঁচ ভাইয়ের মৃত্যু কাঁদায় সারাদেশকে। ২০২২ সালেই আকবর আলী খান, আব্দুল গফফার চৌধুরী, আলম খান, গাজী মাজহারুল আনোয়ারসহ নানা গুণিজনকে হারিয়েছে দেশ। অন্যদিকে রানী দ্বিতীয় এলিজাবেথ, শিনজো আবে, পেলে, শেন ওয়ার্ন, বাপ্পী লাহিড়ী, শিব কুমার শর্মা, অ্যান্ড্রু সাইমন্ডস, লতা মঙ্গেশকরের মতো বিশ্বনেতা এবং কিংবদন্তিরাও পৃথিবী ছেড়েছেন বিদায়ী বছরে।

 

২০২২ সাল স্মৃতিতে অম্লান থাকবে আর্জেন্টাইন সমর্থকদের। ৩৬ বছর পর মেসির হাত ধরে এ বছরই বিশ্বকাপ জিতে ডি মারিয়া, দিবালার আর্জেন্টিনা। বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমীদের মতো আনন্দে ভাসে বাংলাদেশের আকাশি-সাদা জার্সির সমর্থকরাও। অন্যদিকে সাবিনাদের হাত ধরে সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের নারী ফুটবল দল। ছাদ খোলা বাসে তাদের অভিনন্দন জানায় দেশ। শাকিব-বুবলী ও রাজ-পরীর বিয়ে, হাওয়া ও পরান ছবিতে বিনোদন অঙ্গন সরগরম ছিল পুরো ২০২২ সাল। এছাড়া সাবেক পুলিশ কর্মকর্তা প্রদীপ কুমার দাশের মৃত্যুদ- এবং বাবুল আক্তারের গ্রেপ্তারে আলোচনায় ছিল আদালত অঙ্গনও।

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট