চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২৯ ডিসেম্বর, ২০২২ | ১২:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মানসিক সমস্যায় ভুগছে দেশের ৩ কোটি মানুষ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে জনসংখ্যার ১৮ দশমিক ৪ ভাগ অর্থাৎ প্রায় ৩ কোটি মানুষ এখন মানসিক সমস্যায় ভুগছেন। এ ছাড়া আরও ১৩ ভাগ শিশু-কিশোর মানসিক রোগে আক্রান্ত। গতকাল বুধবার বিশ্ব মানসিক স্বাস্থ্য রিপোর্ট ও জাতীয় মানসিক স্বাস্থ্য কর্মকৌশল পরিকল্পনা ২০২০-৩০’র অবহিতকরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, দেশে বছরে ১০ থেকে ১৪ হাজার মানুষ আত্মহত্যা করছে। এজন্য মানসিক স্বাস্থ্য উন্নয়নে চিকিৎসা সেবা বৃদ্ধি করা জরুরি।

 

 

তিনি বলেন, মানসিক সমস্যায় বিশ্বে বহু লোকের প্রাণহানি ঘটে। প্রতিবছর বিশ্বে প্রায় ১০ লাখ মানুষের মৃত্যু হয়। বাংলাদেশে বছরে ১০ থেকে ১৪ হাজার মানুষ মারা যাচ্ছে মানসিক রোগে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নে পরিবারের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ। তিনি বলেন, দেশে এখন মানসিক স্বাস্থ্যসেবা নিয়ে আইন করা হয়েছে।

 

 

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, মানসিক স্বাস্থ্য খাতে বরাদ্দের ৬০ ভাগই খরচ হচ্ছে ট্রেনিংসহ অন্যান্য কাজে। তাই বরাদ্দ বাড়ানো খুবই জরুরি। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন জাতীয় মানসিক ইনস্টিটিউট ও হাসপাতালেন সহযোগী অধ্যাপক হেলাল উদ্দিন আহমেদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি সাধনা ভগবত, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর আহমেদুল কবীর প্রমুখ।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট