চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৫ ডিসেম্বর, ২০২২ | ৮:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জাতি গঠনে বিটিভি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিগত ৫৮ বছর ধরে জাতি গঠনে বাংলাদেশ টেলিভিশন উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। গণমাধ্যম মানুষের মনন তৈরি করে, সঠিক পথে পরিচালিত করতে সহায়তা করে। কেবল বস্তুগত উন্নয়নই সব নয়, আত্মিক উন্নয়নও প্রয়োজন। সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বাংলাদেশ টেলিভিশন।

রোববার (২৫ ডিসেম্বর) রামপুরায় বাংলাদেশ টেলিভিশন কার্যালয় প্রাঙ্গণে আয়োজিত ‘৫৯ বছরে বাংলাদেশ টেলিভিশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

তথ্যমন্ত্রী বলেন, ১৯৬৪ সালে বিটিভি যখন যাত্রা শুরু করে, সেটি ছিলো বাংলা ভাষার প্রথম টেলিভিশন। তখনো পর্যন্ত ভারতে কোনো টেলিভিশন ছিল না। গত ৫৮ বছর ধরে বিটিভি বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি বহন করে চলছে। নতুন প্রজন্মের প্রতিভা বিকাশে বিটিভির অনুষ্ঠানগুলো ভূমিকা রেখেছে। নতুন কুঁড়ির মতো অনুষ্ঠান থেকে বাংলাদেশে বহু শিল্পী তৈরি হয়েছে। বিটিভির আরেকটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠান ছিল জাতীয় বিতর্ক প্রতিযোগিতা। স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা সেখানে অংশগ্রহণ করতো।

হাছান মাহমুদ বলেন, মাঝে জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় সম্প্রচার বন্ধ হয়ে গিয়েছিল। বন্ধের কারণ জিজ্ঞেস করতে জানা যায়, তাতে নাকি সরকারের সমালোচনা হতো। আমি বললাম, সরকার থাকলে সমালোচনা থাকবেই। ইতিহাসের কোনো সরকার সমালোচনার ঊর্ধ্বে নয়। তারপর আমি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান চালুর নির্দেশ দিলাম।

 

তিনি বলেন, ভিনদেশি সংস্কৃতির প্রভাব এখন অতিমাত্রায় দেখা যাচ্ছে। বিটিভি যেন আকাশ সংস্কৃতি মুক্ত থাকে, আমি সে আহ্বান জানাবো। কারণ বিটিভি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। তাদের উচিত দেশীয় সংস্কৃতি লালন করা।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন কবীর খোন্দকার।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট