চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ আগস্ট, ২০১৯ | ১:২৪ পিএম

অনলাইন ডেস্ক

২৪ ঘণ্টায় হাসপাতালে ১৬১৫ ডেঙ্গু রোগী ভর্তি

সারা দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৬১৫ জন। এছাড়াও সকাল থেকে এখন পর্যন্ত চিকিৎসাধীন তিন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা সারা দেশেই দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এডিস মশার বংশবিস্তারের অনুকূল আবহাওয়া এবং ‘পিক টাইমে’ ডেঙ্গু পরিস্থিতি ঝুঁকিপূর্ণ সময় পার করছে। আগস্ট মাসের মাঝামাঝিতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত প্রতি বছরই বৃদ্ধি পায়। এর মধ্যে গত সাত দিনের বৃষ্টিতে মশার উৎসস্থল বাড়ায় ডেঙ্গু মোকাবেলায় তৈরি হয়েছে চ্যালেঞ্জ।

প্রসঙ্গত, গত ১৮ বছরের হিসাব বলছে এ বছরের আগে কখনই বছরজুড়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১ হাজার ছাড়ায়নি। সেখানে এবছরের শুধুমাত্র জুলাই মাসেই ১৩ হাজার ১৮২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। ২০১৭ সালের নভেম্বর মাসে তৃতীয় সর্বোচ্চ সংখ্যক মানুষ এই জ্বরে আক্রান্ত হয়েছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, বাহক এডিস মশা নিয়ন্ত্রণে কার্যকর কিছু করা সম্ভব না হলে অক্টোবর কিংবা নভেম্বরের শেষ পর্যন্ত দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব থাকতে পারে।

পূর্বকোণ/মিজান

The Post Viewed By: 61 People

সম্পর্কিত পোস্ট