চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০১৯ | ১১:১৮ পিএম

অনলাইন ডেস্ক

একমাসের ব্যবধানে তিনবার বাড়লো স্বর্ণের দাম

ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ানোয় ২২ ক্যারেট সোনা এখন প্রতি ভরি ৫৬ হাজার ৮৬২ টাকায় বিক্রি হবে। সোমবার থেকে নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি–বাজুস।

গত ৮ অগাস্ট সোনার দাম প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা এসেছিল। তার মাত্র এক দিন আগে ৬ অগাস্ট সব ধরনের সোনার দর একই পরিমাণ বাড়ানো হয়েছিল।

তার আগের মাসে গত ২৪ জুলাই আরেক দফা বাড়ানো হয়েছিল সোনার দর। তখনও ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হয়েছিল। সোমবারের ঘোষণা অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার মূল্য ৫৪ হাজার ৫২৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার মূল্য ৪৯ হাজার ৫১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ২৯ হাজার ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

দাম বাড়ানোর পেছনে আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধিকে কারণ দেখিয়েছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা। তিনি বলেন, “আন্তর্জাতিক বাজারে সোনার দর প্রতি দিনই বাড়ছে। গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় উঠেছে এর দাম।”

ঘটা করে স্বর্ণ করমেলা করার পর ৪ জুলাই সোনার দর বাড়িয়েছিল বাজুস। সেবার ভালো মানের সোনা ভরিতে ২ হাজার টাকার বেশি বাড়ানো হয়েছিল।

তার আগে ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার দিন প্রতি ভরি ভালো মানের সোনার দাম দেড় হাজার টাকা বাড়ানো হয়। কিন্তু তার চার দিন পরই দাম কমিয়ে আগের অবস্থায় ফেরত নেওয়া হয়।

এরপর জুন মাসের শেষে প্রথমবারের মতো স্বর্ণ করমেলার আয়োজন করা হয়। মেলায় ব্যবসায়ীদের হাতে থাকা অপ্রদর্শিত প্রতি ভরি সোনা ১ হাজার টাকায় বৈধ করার সুযোগ ছিল। কিন্তু তাতে ভালো সাড়া পাওয়া যায়নি।

তবে এবার রুপার দাম কমেছে। আগে রুপার দাম প্রতি ভরি ১১৬৬ টাকা হলেও এখন তা কমে হয়েছে  ৯৩৩ টাকা।

পূর্বকোণ/আল-আমিন

The Post Viewed By: 919 People

সম্পর্কিত পোস্ট