চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পরিস্থিতি বুঝে কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেয়া হবে : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট, ২০১৯ | ৬:১২ অপরাহ্ণ

চামড়া শিল্পের সঙ্কট সমাধানে শিগগির চামড়া নীতিমালা করা হবে। চামড়া শিল্পে কোনো সংকট নেই, পরিস্থিতি বুঝে কাঁচা চামড়া রপ্তানির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আজ রবিবার (১৮ আগস্ট) দুপুর তিনটায় বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকার, ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকে এসব কথা বলেন শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৈঠকে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম প্রমুখ। এছাড়া ট্যানারি এসোসিয়েশন নেতা, চামড়া আড়তদার ও কাঁচা চামড়া সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, চামড়া নিয়ে যে সঙ্কট তৈরি হয়েছে তা থেকে আমরা দায়িত্ব এড়াতে পারি না। এজন্য চামড়া শিল্প নিয়ে আমরা শীঘ্রই একটি নীতিমালা তৈরি করছি। আজ স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক করে একটি স্থায়ী সমাধানের পথে যেতে চাই। এখন তাৎক্ষণিক আলোচনা করে নেয়া হবে একটি সিদ্ধান্ত।

প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, আশা করি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে। যেহেতু গার্মেন্টস শিল্পের পর চামড়া শিল্প গুরুত্বপূর্ণ খাত। আমরা চাই ভবিষ্যতে যেন চামড়া শিল্প মেইন শিল্প হিসেবে আসতে পারে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

এদিকে, শনিবার (১৭ আগস্ট) রাজধানীর লালবাগের পোস্তার কাঁচা চামড়া আড়তদারদের জরুরী সভা শেষে বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্ট এসোসিয়েশন (বিএইচএসএমএ) সভাপতি দেলোয়ার হোসেন অভিযোগ করে বলেন, চামড়ার দাম কমেছে ট্যানারি মালিকদের কারণে। ট্যানারিগুলো বকেয়া টাকা না দেয়ায় এবার কুরবানিতে টাকার অভাবে চামড়া কিনতে পারিনি। অন্যান্য বছর ঈদের আগের দিন আড়তদারদের সঙ্গে আলোচনা করলেও এবার তারা কোনো কথা বলেননি। তারা যদি আমাদের আশ্বস্ত করতেন, ন্যায্য দামে চামড়া কিনতেন, তাহলে এ পরিস্থিতি হতো না। কিন্তু এটি না করে উল্টো মিডিয়ার কাছে নানা কথা বলেছেন। এ কারণে দর কমেছে আরও। এ পরিস্থিতি ট্যানারি মালিকরাই সৃষ্টি করেছেন।

প্রসঙ্গত, এবার ঈদের পর অস্বাভাবিক দরপতন হয়েছে কুরবানির পশুর চামড়ার। ফলে ট্যানারি মালিকদের আড়তদাররা কাছে কাঁচা চামড়া বিক্রি না করার ঘোষণায় এ সংকট ব্যাপক আকার ধারণ করে। এ সংকট মোকাবেলায় তাৎক্ষণিক বৈঠক ডাকা হয়।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট