চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২ ডিসেম্বর, ২০২২ | ৯:১৪ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ওয়াশিংটনে টিকফা বৈঠক ৬ ডিসেম্বর

ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) বৈঠক আগামী ৬ ডিসেম্বর বসছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে। গতকাল বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, এবারের টিকফা বৈঠকে আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

বৈঠকে মার্কিন তুলা আমদানিতে বিদ্যমান বাধ্যবাধকতা অপসারণের জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে। এ ছাড়া বীজ আমদানি-রপ্তানি, ডাটা সুরক্ষা ও সোশ্যাল মিডিয়া রেগুলেশনও বৈঠকে অগ্রাধিকার এজেন্ডা হিসেবে আলোচনা করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডাব্লিউটিও সেলের প্রধান হাফিজুর রহমান বলেন, ‘ওয়াশিংটনের বৈঠকে আমরা জিএসপি সুবিধা না চেয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছে অগ্রাধিকার ভিত্তিতে বাজারে প্রবেশাধিকার চাইব। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ওষুধের নিবন্ধন সহজ করা হবে। বীজ রপ্তানি-আমদানি এবং গার্মেন্টের শিপিংয়ের জন্য বাংলাদেশকে সার্টিফিকেশন অথরিটি দেবে, যাতে ল্যাবরেটরি পরীক্ষা বাংলাদেশে করা যায়। ’

এ ছাড়া বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন তহবিল করপোরেশনের (আইডিএফসি) সদস্য হওয়ার অনুমতি চাইবে। জিএসপি এনটাইটেলমেন্টের জন্য বড় দেশগুলোকে আইডিএফসির সদস্য হওয়ার সুযোগ দেওয়া উচিত বলেও তিনি উল্লেখ করেন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট