চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৫ নভেম্বর, ২০২২ | ১১:১০ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

শাহজালাল বিমানবন্দরে ১৭ ব্রাউনি প্যাঁচা জব্দ, জরিমানা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভিযান চালিয়ে ১৭টি বিদেশি ব্রাউনি প্যাঁচা জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় আমদানিকৃত কার্গোতে এসব প্যাঁচা জব্দ করা হয়। পরে এনওসি বর্হিভূত হওয়ায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা ও বন বিভাগের কাছে হস্তান্তর করেন বিমানবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ।

রাতে এই ব্রাউনি প্যাঁচাগুলো গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানান, মেসার্স শাহজালাল পেটস এন্ড ফার্মিং নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান মালি থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সঙ্গে এনওসি বর্হিভূত ১৭টি প্যাঁচা আনে। সন্ধ্যার দিকে কাস্টমস কর্তৃপক্ষ এনওসি বর্হিভূত ব্রাউনি প্যাঁচাগুলো জব্দ করে এবং বিষয়টি বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানায়।

পরে কাস্টমস আইন ১৯৬৯ লঙ্ঘন করায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লাখ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধভাবে আনা এসব প্যাঁচাকে পরিপালন ও সংরক্ষণের জন্য রাত সাড়ে ৮টার দিকে সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আমদানিকারকের চালানে প্রতিটি প্যাঁচার দাম দেখানো হয়েছে ৮৪৪ মার্কিন ডলার।

তিনি আরও জানান, এভাবে আনা পশু-পাখি জব্দ করতে ও নিয়মিত মনিটরিং করতে বিমানবন্দরে বন কর্মকর্তাদের জন্য পাশ ও একটি নির্দিষ্ট কক্ষ থাকা দরকার। কিন্তু সেখানে তা নেই। যার কারণে স্বাধীনভাবে নিয়মিতভাবে মনিটরিং করা সম্ভব হয় না।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট