চট্টগ্রাম শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২

২৪ নভেম্বর, ২০২২ | ৫:০৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর পিছিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়পশনে (আইওআরএ) যোগ দিতে আসা জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই সুনসুকের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

 

বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর পেছাচ্ছে। সফরে দ্বিপক্ষীয় বেশ কিছু চুক্তি ও সমঝোতার ব্যাপারে এখনো সুরাহা হয়নি। আলোচনা চলছে।

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে সব বিষয়ে আলোচনা হয়েছে। হলি আর্টিজানের সময়ে বাংলাদেশের ভূমিকার জন্য জাপান কৃতজ্ঞতা প্রকাশ করেছে। এ সময়ে জঙ্গিবাদ দমনে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরা হয়েছে।

 

তিনি বলেন, জাপানের সহায়তায় বাংলাদেশে কিছু মেগা প্রকল্প চলছে। এ প্রকল্পগুলো সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের সময়ে নেওয়া হয়েছিল। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় গিয়েছে। এ সম্পর্ক আরও গভীরে নিতে চাই। এ জন্য দুই দেশের উচ্চ পর্যায়ের যোগাযোগ ও সফর জরুরি।

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মেট্রোরেল ৬ শিগগির চালু হবে। এছাড়া আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হবে। একাধিক বিনিয়োগকারী সেখানে বিনিয়োগের জন্য চুক্তি করেছেন। এটি খুব শিগগিরই উদ্বোধন হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট