চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১২ নভেম্বর, ২০২২ | ১১:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি সংকট সমাধানের আশা বিজিএমইএর

পোশাক খাতে গ্যাস-বিদ্যুৎ সমস্যার দ্রুত সমাধানের বিষয়ে আশাবাদী পোশাক খাতের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ। এ বিষয়ে সরকারের সঙ্গে সংগঠনের পক্ষ থেকে ঘনিষ্ঠভাবে কাজ করার কথা জানিয়েছেন সভাপতি ফারুক হাসান। সোলার প্যানেল চালুর মাধ্যমে বিকল্প জ্বালানির চিন্তাও রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, বিশ্ববাজারে পোশাকের চাহিদা এখন কম। এ কারণে ন্যায্য দর নিয়ে ক্রেতাদের সঙ্গে কোন রকম আপোষ করা ঠিক হবে না। বরং উদ্ভাবনী, বৈচিত্র্যময় ও মূল্যসংযোজিত উচ্চ মূল্যের পোশাক উৎপাদনের মাধ্যমে দর ধরে রাখার চেষ্টা করতে হবে।

 

শনিবার (১২ নভেম্বর) রাজধানীর হোটেল শেরাটন বনানীতে ‘মেইড ইন বাংলাদেশ উইক’ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এসব বিষয়ে কথা বলেন বিজিএমইএ সভাপতি।

বাংলাদেশ এবং এ দেশের পোশাক খাতের ব্র্যান্ড ইমেজ বাড়াতে প্রথমবারের মত বড় এ আয়োজন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার রাজাধনীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলনে কেন্দ্রে সপ্তাহব্যাপী এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্ভোধন করবেন। মেইড ইন বাংলাদেশ উইকের মূল বিষয়বস্তু ‘কেয়ার ফর ফ্যাশন’। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) আয়োজনের প্রধান অংশীদার।

 

আয়োজনের উদ্দেশ্য ব্যাখ্যা করে বিজিএমইএ সভাপতি বলেন, তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ, পরিবেশসম্মত আধুনিক ন্যায্য সরবরাহ চেইন প্রতিষ্ঠার মাধ্যমে পোশাক খাতের টেকসই উন্নয়নের উদ্দেশ্যেই এ আয়োজন করা হচ্ছে। এতে এক সঙ্গে ৫টি আর্ন্তজাতিক ইভেন্টের আয়োজন থাকছে। এগুলো হচ্ছে, ঢাকা অ্যাপারেল সামিট, ঢাকা অ্যাপারেল এক্সপো, বাংলাদেশ ডেনিম এক্সপো, সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ডস ও সাসটেইনেবল লিডারশিপ অ্যাওয়ার্ডস।

এছাড়া মেইড ইন বাংলাদেশ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস নামে আলাদা ইভেন্টসহ আরও বেশ কিছু আয়োজন রয়েছে এতে। রাজধানীর বসুন্ধরায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) বিভিন্ন হলে এসব আয়োজন করা হবে। পাঁচ শতাধিক বিদেশি প্রতিনিধি বিভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছেন।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট