চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

২ নভেম্বর, ২০২২ | ১১:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিএসসি’র নিট প্রবৃদ্ধি ২১৩%

বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) গত ২০২১-২২ অর্থবছরে নিট লাভ করেছে ২২৫ কোটি ৮১ লাখ টাকা। যেখানে এর আগের ২০২০-২১ অর্থবছরে নিট লাভের পরিমাণ ছিল ৭২ কোটি ৩ লাখ টাকা। অর্থাৎ ২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরে বিএসসি ১৫৩ কোটি ৭৮ লাখ টাকা বেশি লাভ করেছে। ফলে রাষ্ট্রায়ত্ত একমাত্র এই বাণিজ্যিক জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠানটির নিট লাভে প্রবৃদ্ধি হয়েছে ২১৩ দশমিক ৫০ শতাংশ। এই বিপুল লভ্যাংশ থেকে এর শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। গতকাল মঙ্গলবার রাজধানীর দৈনিক বাংলা’র মোড়ে বিএসসি টাওয়ারে অনুষ্ঠিত বিএসসির পরিচালনা পর্ষদের ৩১৪ তম বৈঠকে এ ঘোষণা দেওয়া হয়।

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে আরো জানানো হয়- বিএসসি চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে নিট লাভ করেছে ৬০ কোটি ৬৯ লাখ টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রথম তিন মাসে নিট লাভ করেছিল ৬৬ কোটি ২৫ লাখ টাকা। অর্থাৎ বিএসসি’র চলমান কার্যক্রম অব্যাহত থাকলে ও বৈশ্বিক বাণিজ্যে কোন বড় ধস না নামলে চলতি অর্থবছরের লভ্যাংশের পরিমাণ অতীতকে ছাড়িয়ে যাবে।

 

সভায় আরো জানানো হয়, চীন সরকারের সহায়তায় বিএসসি ওই দেশ থেকে চারটি নতুন জাহাজ সংগ্রহ করবে। এর মধ্যে দুইটি ক্রুড ওয়েল ট্যাংকার; যার প্রতিটির ধারণক্ষমতা এক লাখ ডেড ওয়েট টন। দুইটি ৮০হাজার টন (প্রতিটি) ধারণক্ষমতা সম্পন্ন বাল্ক ক্যারিয়ার।

 

এজন্য চারটি জাহাজে ব্যয় হবে ২৪১ দশমিক ৯২ মিলিয়ন ইউএস ডলার। এরমধ্যে দুইটি ক্রুড ওয়েল মাদার ট্যাংকারের ব্যয় ধরা হয়েছে ১৫১ দশমিক ৯৬ মিলিয়ন ইউএস ডলার। দুইটি মাদার বাল্ক ক্যারিয়ার সংগ্রহে ব্যয় হবে ৮৯ দশমিক ৯৬ মিলিয়ন ইউএস ডলার।

 

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসসি’র পরিচালনা পর্ষদের সদস্য নৌপরিবহন সচিব মো. মোস্তফা কামাল, স্বতন্ত্র পরিচালক প্রফেসর এম শাহজাহান মিনা ও পরিচালক ড. মো. আবদুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান খান, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জামান, বিএসসির নির্বাহী পরিচালক (বাণিজ্য) ড. পীযূষ দত্ত, বিএসসির নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ প্রমুখ।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট