চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১ নভেম্বর, ২০২২ | ১০:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তিন উপজেলা ও চার পৌরসভা নির্বাচনে ট্রাইব্যুনাল গঠন

চারটি পৌরসভা ও তিন উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সংক্ষুব্ধ প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি বিচার চাইতে পারবেন ট্রাইব্যুনালে।

ইসির নির্বাচন পরিচালনা শাখা জানিয়েছে, বুধবার (২ নভেম্বর) চারটি পৌরসভায় সাধারণ নির্বাচন হবে। এগুলো হলো চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী উপজেলার হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর উপজেলার পার্বতীপুর ও সিলেটের বিশ্বনাথ উপজেলার বিশ্বনাথ পৌরসভা।

 

এদিন চট্টগ্রামের কর্ণফুলী, সুনামগঞ্জের জগন্নাথপুর ও সিলেটের ওসমানীনগর উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনও অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনের জন্য সংশ্লিষ্ট জেলার যুগ্ম জেলা ও দায়রা জজকে নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং জেলা ও দায়রা জজকে নিয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম।

আইন অনুযায়ী, নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রতিদ্বন্দ্বী যেকোনো প্রার্থী ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। ট্রাইব্যুনাল সংশ্লিষ্ট প্রার্থীর আবেদনের ১৮০ দিনের মধ্যে আবেদন নিষ্পত্তি করবেন। এছাড়া ট্রাইব্যুনালের বিচারে সন্তুষ্ট না হলে সংক্ষুব্ধ প্রার্থী ট্রাইব্যুনালে রায়ের ৩০ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। আপিল ট্রাইব্যুনাল সেই আবেদনের ১৮০ দিনের মধ্যে আপিল আবেদন নিষ্পত্তি করবেন।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট