চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এক বছরে ১ লাখ ২২ হাজার মাদক কারবারি গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

৩০ অক্টোবর, ২০২২ | ১০:৩০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ২০২১ সালে ৯৩ হাজার ১৯০টি মাদক মামলা দায়ের করা হয়। এসব মামলায় গ্রেফতার হয়েছে এক লাখ ২২ হাজার ১৫২ জন মাদক চোরাকারবারি।

রোববার (৩০ অক্টোবর) সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

 

মাদকের অনুপ্রবেশ বন্ধে সরকার বহুমুখী ব্যবস্থা গ্রহণ করেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে বহুল অপব্যবহৃত মাদক ইয়াবার প্রবাহ বন্ধে টেকনাফে ২৯ জন জনবল নিয়ে একটি বিশেষ জোন গঠন করা হয়েছে। প্রতিবেশী দেশ থেকে আমাদের দেশে মাদক পাচার হয়।

এ কারণে মাদকের প্রবাহ প্রতিরোধে ভারতের সঙ্গে ৭টি ও মিয়ানমারের সঙ্গে এ পর্যন্ত ৫টি দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। মন্ত্রী বলেন, মাদক চোরাকারবারিদের দমনে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত, ২০২০)’ প্রণয়ন করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত, ২০২০)-এর ধারা ৬৩ অনুযায়ীও ৪টি কমিটি গঠন করা হয়েছে। ২০২২ সালের আগস্ট পর্যন্ত ৬৬ হাজার ৫৫৪টি মামলা দায়ের পূর্বক ৮৩ হাজার ১২৩ জন মাদক কারবারিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট