চট্টগ্রাম রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৭ অক্টোবর, ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রথমবারের মতো শিক্ষক দিবস পালিত হচ্ছে আজ

আজ শিক্ষক দিবস। সারাদেশে প্রথমবারের মতো সরকারিভাবে আজ বৃহস্পতিবার দিবসটি উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। ইতোমধ্যে দিবসটি উদযাপনে সব জেলা-উপজেলায় র‌্যালি, আলোচনা সভা, সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি এবং স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর মাধ্যমে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে। প্রথম বারের মত দিবসটিতে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু’।

 

এবারের ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসও এ প্রতিপাদ্যে পালন করা হয়। একই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বাংলাদেশে শিক্ষক দিবস উদযাপন করা হচ্ছে। গত ২৩ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর দেশব্যাপী শিক্ষক দিবস উদযাপন বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্র থেকে মাঠ পর্যায় পর্যন্ত বিভিন্ন উৎসব আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করতে বলা হয়েছে।

 

দিবসটি সফলভাবে আয়োজনের অংশ হিসেবে সর্বস্তরের শিক্ষকদের অন্তর্ভুক্ত করে (প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কলেজ, কারিগরি ও মাদরাসা) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে আজ নগরীতে সকল পর্যায়ে শিক্ষকদের সমম্বয়ে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালি সকাল নয়টায় চট্টগ্রাম কলেজ থেকে শুরু হয়ে রহমতগঞ্জ, জেএমমেন হল, চেরাগী পাহাড় হয়ে প্রেসক্লাবে শেষ হবে।

 

শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিবস উপলক্ষে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে বা সুবিধাজনক স্থানে তিনটি গাছের চারা রোপণ করতে হবে। এক্ষেত্রে ১টি ফলদ, ১টি বনজ ও ১টি ভেষজ গাছের চারা রোপণ করতে বলেছে শিক্ষা অধিদপ্তর। দিবসটি উদযাপন উপলক্ষে রেড ক্রিসেন্ট, সন্ধানী, বাঁধন ইত্যাদি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে রক্তদান কর্মসূচির আয়োজন করা যেতে পারে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট