চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৪ আগস্ট, ২০১৯ | ৯:৫১ পিএম

অনলাইন ডেস্ক

বাংলাদেশি রাজিয়া পেলেন মার্কিন সাহসী নারীর পুরস্কার!

রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজের স্বীকৃতি স্বরূপ যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ (আইডব্লিউওসি) এওয়ার্ড পেতে যাচ্ছেন রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশি নাগরিক রাজিয়া সুলতানা। বুধবার (১৪ আগস্ট) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাহসিকতার জন্য রাজিয়াসহ বিশ্বের ১০ নারীকে এ পুরস্কার দেয়া হবে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) তাদের হাতে পুরস্কার তুলে দেবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে। অনুষ্ঠানে বক্তব্য রাখবেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

১৯৭৩ সালে মিয়ানমারের মংদুতে রাজিয়া সুলতানার জন্ম। তিনি জীবনের বড় একটা সময় অতিবাহিত করেছেন মানবাধিকার প্রতিষ্ঠার কাজে। ২০১৪ সাল থেকে রোহিঙ্গাদের নিয়ে বিশেষ করে নারী ও শিশুদের নিয়ে সরাসরি কাজ করছেন তিনি। ২০১৬ সালে রাজিয়া নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা একশ জন রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেন । এছাড়া মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর দ্বারা যৌন সহিংসতার শিকার বিষয়ে ‘উইটনেস টু হরর’ এবং ‘রেপ অব কমান্ড’ নামে দু’টি প্রতিবেদন প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ বৈষম্য ও নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখায় ২০০৭ সাল থেকে প্রদান করা হচ্ছে আইডব্লিউওসি এওয়ার্ড। এখন পর্যন্ত এ পুরস্কার দেয়া হয়েছে ৬৫টি দেশের ১২০ জন নারীকে।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 257 People

সম্পর্কিত পোস্ট