চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

শিশুদের করোনা টিকাদান শুরু

অনলাইন ডেস্ক

১১ অক্টোবর, ২০২২ | ১:০৮ অপরাহ্ণ

আজ থেকে জেলা ও উপজেলা পর্যায়ে শিশুদের করোনা টিকা কার্যক্রম শুরু হয়েছে। এই কর্মসূচি চলবে আগামী ১২ কর্মদিবস পর্যন্ত। এরপর শুধু এক দিন ৫-১১ বছর বয়সী স্কুলের বাইরে থাকা শিশুদের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে সারা দেশে একযোগে কমিউনিটি পর্যায়ে টিকা কার্যক্রম পরিচালিত হবে।

মঙ্গলবার (১১ অক্টোবর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শামসুল হক গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, শিশুদের জন্য বিশেষভাবে তৈরি পেডিয়াট্রিক ফর্মুলেশন ফাইজার বায়োএনটেক কমিরনিটি টিকা দেওয়া হচ্ছে। এর আওতায় সারাদেশের সোয়া দুই কোটি শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এর আগে গতকাল সোমবার করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির এই সদস্যসচিবের সই করা এক নির্দেশনায় আজ থেকে শিশুদের করোনা টিকা দেওয়ার বিষয়টি জানানো হয়।

টিকা কার্যক্রম শুরু করার নির্দেশনা দেওয়া হয়েছে প্রতিদিন সকাল ৯টা থেকে। তবে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান/ প্রতিনিধি, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বা পৌরসভা কর্তৃপক্ষ আলোচনা করে টিকাদান কার্যক্রমের সময় নির্ধারণ করবেন।

এরই মধ্যে এই বয়সসীমার শিশুদের রেজিস্ট্রেশন শুরু হয়েছে সুরক্ষা ওয়েবপোর্টাল বা অ্যাপের মাধ্যমে। রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ১৭ ডিজিটের ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করতে হবে।

নিবন্ধনের পর কভিড-১৯ টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে কাছের স্কুল ভ্যাকসিনেশন সেন্টার ও পরবর্তী সময়ে কমিউনিটি পর্যায়ে (স্কুলবহির্ভূত শিশু) কাছের কেন্দ্র থেকে টিকা নিতে হবে। কোনো কারণে শিশুর সুরক্ষা নিবন্ধন সম্ভব না হলেও লাইনে তালিকা করার মাধ্যমে টিকা দেওয়া হবে।

পূর্বকোণ/আর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট