চট্টগ্রাম বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১০ অক্টোবর, ২০২২ | ২:৩৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘নিবন্ধন হবে জন্মের পরপরই, একই নম্বরে হবে এনআইডিও’

জাতীয় পরিচয় নিবন্ধন আইন-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এ সময় বলা হয়, এখন থেকে শিশুর জন্মের পরপরই নিবন্ধন করা যাবে, এতে ব্যবহৃত নম্বরটিই হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর।

সোমবার (১০ অক্টোবর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, শর্তসাপেক্ষে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২২ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একইসঙ্গে এ আইন অনুযায়ী এনআইডি সেবা নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে চলে যাবে। এখন থেকে জন্মের পরপরই হবে নিবন্ধন, আর সেই ইউনিক আইডিই হবে জাতীয় পরিচয়পত্র নম্বর। আইনটি পাস হলে তিন-চার বছর পর থেকে জন্ম সনদের সঙ্গে এনআইডি যুক্ত করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, ২০১০ সালের আইন অনুযায়ী এটা নির্বাচন কমিশনের কাছে ছিল। এখন এটা সুরক্ষা সেবা বিভাগের কাছে নিয়ে আসা হচ্ছে। আগের আইনে ৩২টি ধারা রয়েছে। নতুন আইনে সেটা কমিয়ে ১৫টি করা হয়েছে। নতুন আইনটি আগের আইনের কাছাকাছি রাখতে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে আইনটি পর্যালোচনা করতে বলা হয়েছে।

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট