চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৬ অক্টোবর, ২০২২ | ১১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস আজ

আজ ৬ অক্টোবর ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’। ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার এক বৈঠকে সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহিত করতে ৬ অক্টোবরকে ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন’ দিবস ঘোষণা করা হয়। সে হিসেবে এবার দেশে দ্বিতীয়বারের মত দিবসটি পালন করা হচ্ছে।

আজ দেশব্যাপী স্থানীয় সরকার বিভাগ এবং ইউনিসেফ বাংলাদেশের উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে। ১৮৭৩ সালের ২ জুলাই ব্রিটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্মনিবন্ধন সংক্রান্ত আইন জারি করেন।

এরপর ২০০১-২০০৬ সালে ইউনিসেফ-বাংলাদেশের সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে ২৮টি জেলায় ও ৪টি সিটি করপোরেশনে জন্মনিবন্ধনের কাজ নতুন করে শুরু হয়। তবে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আগামী ২০৩০ সালের মধ্যে ৮০ শতাংশ জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে ‘জাতীয় জন্মনিবন্ধন দিবস’কে ‘জাতীয় জন্ম ও নিবন্ধন দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় সরকার।

প্রতি বছর ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম নিবন্ধন দিবস’ এর পরিবর্তে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা এবং দিবসটি উদযাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এ বিষয়ের পরিপত্রের ‘গ’ ক্রমিকে অন্তর্ভুক্তিকরণের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। দিনটি পালন উপলক্ষে দেশের অন্যান্য স্থানের ন্যায় চট্টগ্রামেও সরকারি, বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো নানা কর্মসূচি পালনের আয়োজন করেছে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট