চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

প্রশিক্ষণ ছাড়াই জাল সনদে নারীকর্মীদের বিদেশ পাঠাচ্ছে চক্র

অনলাইন ডেস্ক

৫ অক্টোবর, ২০২২ | ১০:৪২ অপরাহ্ণ

নারী শ্রমিকদের বিদেশে পাঠানোর আগে ২১ দিনের প্রশিক্ষণ নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও কোনো ধরনের প্রশিক্ষণ ছাড়াই অনেককে পাঠানো হচ্ছে। বয়স লুকিয়ে ও স্বাস্থ্য পরীক্ষা না করে তাদেরকে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে পাঠাচ্ছে দালালচক্র। কখনো প্রশিক্ষণের জাল সনদ দেখিয়ে, আবার কোনো সনদপত্র ছাড়াও দালালচক্র ও কয়েকটি রিক্রুটিং এজেন্সি বহির্গমনের ছাড়পত্র পাচ্ছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কাছ থেকে। প্রশিক্ষণের সনদ ছাড়া বহির্গমনের ছাড়পত্র না দিতে নীতিমালা থাকলেও বিএমইটির শীর্ষ পর্যায়ের কয়েক কর্মকর্তা তা দিচ্ছেন বলে জানা গেছে।

ঢাকার ‘ট্রান্স এশিয়া ইন্টিগ্রেট সার্ভিসেস’ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গত বছরের আগস্টে ২৩ কর্মী সৌদিতে যান। বিদেশে যাওয়ার আগে বিএমইটির কাছে প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে প্রশিক্ষণের সনদ জমা দিতে হয় বহির্গমনের ছাড়পত্র পেতে। যাত্রার আগে ওই ২৩ জনের জন্য একক বহির্গমনের ছাড়পত্র পেতে ট্রান্স এশিয়ার করা বিএমইটির কাছে আবেদনে উল্লেখ করা হয়, তাদের মধ্যে ১৬ জনের প্রশিক্ষণের সনদপত্র থাকলেও সাতজনের তা নেই। করোনাভাইরাসের সংক্রমণে মহামারির কারণে প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ থাকায় তারা প্রশিক্ষণ নিতে পারেননি বলে দাবি করা হয়। ওই আবেদনে বিএমইটির অতিরিক্ত মহাপরিচালক (কর্মসংস্থান) নাজরিফা শ্যামা, জনশক্তি জরিপ কর্মকর্তা খুরশিদা আক্তার, বহির্গমন শাখার পরিচালক হাসান মাহমুদ ও উপপরিচালক আসাদুজ্জামান মোল্লা বহির্গমনের অনুমতি দিয়ে স্বাক্ষর করেন গত বছরের আগস্টে।

ঢাকার রিক্রুটিং এজেন্সি সেন্ট্রাল ওভারসিজ সখিনা আক্তার নামের এক নারীকে দুবাই পাঠায় গত বছর। তার ভিসা নম্বর ৩০১/২০২১/১৮৯৭৮। সখিনার প্রশিক্ষণ সনদের বিবরণে কোনো কিছু উল্লেখ না থাকলেও বিএমইটির অতিরিক্ত মহাপরিচালক (কর্মসংস্থান), জনশক্তি জরিপ কর্মকর্তা, বহির্গমন শাখার পরিচালক, উপরিচালক বহির্গমনের অনুমতি দিয়ে স্বাক্ষর করেন গত বছরের আগস্টে। ওই বছরের ৬ আগস্টে সখিনার দুবাইয়ে যাওয়ার ফ্লাইট নির্ধারিত হয় বলে রিক্রুটিং এজেন্সির কাগজপত্রে উল্লেখ আছে। একইভাবে গত বছরের আগস্টের প্রথম সপ্তাহে রাজধানীর আল সুপ্ত ওভারসিজের মাধ্যমে সৌদি আরবে যাওয়া দুজন নারী কর্মীর মধ্যে একজন প্রশিক্ষণ সনদপত্র না থাকলেও বহির্গমনের ছাড়পত্র পান।

যোগাযোগ করলে বিএমইটির পরিচালক (প্রশাসন ও ইমিগ্রেশন) জাকির হোসেন এ প্রসঙ্গে বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। আমি এখানে যোগদান করেছি ওই সময়ের পরে। তবে যারা প্রবাসে আগেও থেকে এসেছেন, তাদের বেলায় প্রশিক্ষণের দরকার হয় না। ’

জানা যায়, চলতি বছরের আট মাসে বিভিন্ন রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশে গেছেন ৭৬ হাজার ৫৭৯ নারী কর্মী।

অভিবাসী কর্মী উন্নয়ন প্রগ্রামের (ওকাপ) প্রতিবেদন বলছে, ‘৬৪% নারী কর্মী দালালদের টাকা দিয়ে মধ্যপ্রাচ্যে যান। বিনা খরচে মধ্যপ্রাচ্য যাওয়ার কথা থাকলেও তারা তা পারছেন না। বিদেশে নির্যাতিত হয়ে চুক্তির আগেই দেশে ফিরে আসছেন অনেকে। ’ প্রশিক্ষণ ছাড়া বিদেশে গিয়ে অনেকে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন। তাদেরকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিতে আত্মীয়-স্বজনদের কাছে আকুতি জানাচ্ছেন।

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে যাওয়া এমন অন্তত ৫২ নারী কর্মীকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিতে শুধু গত আগস্ট মাসেই ওয়েজ আরনার্স কল্যাণ বোর্ডের কাছে লিখিত আবেদন করেছেন তাদের পরিবারের সদস্যরা।

২০২১ সালের ৩১ জুলাই নারী গৃহকর্মী হিসেবে সৌদি আরবে যান মানিকগঞ্জের সিংগাইরের শিমু বেগম (ছদ্মনাম)। বিদেশে যাওয়ার আগে নারী কর্মীদের জন্য বাধ্যতামূলক ২১ দিনের প্রশিক্ষণ তিনি নেননি। দালালরা টাকার বিনিময়ে প্রশিক্ষণের জাল সনদপত্র বানিয়ে ও তিন সন্তানের মা শিমুর বয়স কম দেখিয়ে তাকে বিদেশে পাঠান।

তার স্বামীর অভিযোগ, সৌদিতে পৌঁছনোর পর শিমুকে দেশটির এক পুরুষ নাগরিকের কাছে পাঁচ হাজার রিয়ালে বিক্রি করে দেওয়া হয়। ওই লোক শিমুর ওপর শারীরিক ও মানসিক নির্যাতন করেন। তিনি স্ত্রীকে উদ্ধার করে সৌদিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সেফ হোমে রেখে তারপর দশে ফেরানোর আবেদন জানিয়েছেন ওয়েজ আরনার্স কল্যাণ বোর্ডে। তিনি মিডিয়াকে বলেন, পাঁচ মাস ধরে তিনি স্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

সৌদিতে যাওয়া ব্রাহ্মণবাড়িয়ার নারী কর্মী আয়েশা আক্তার (ছদ্মনাম) যৌন নির্যাতনের শিকার মর্মে তাকে দেশে ফিরিয়ে আনতে তার ভাগ্নে মোশারফ আরনার্স কল্যাণ বোর্ডে আবেদন করেন। তিনি বলেন, ‘খালা (মায়ের বোন) প্রশিক্ষণ ছাড়া দালালদের মাধ্যমে বিদেশে যান।

ওয়েজ আরনার্স কল্যাণ বোর্ডের সহকারী পরিচালক মাসরীনা আলম আজমী গত ২৭ সেপ্টেম্বর সৌদিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাছে চিঠি লেখেন আয়েশা আক্তারকে দেশে ফেরানোর উদ্যোগ নিতে। এ ছাড়া গত ২৫ সেপ্টেম্বর আরনার্স বোর্ড কুমিল্লার নারী কর্মী হেনা আক্তারকে (ছদ্মনাম) দেশে ফিরিয়ে আনতে দূতাবাসকে জানায়। ওই প্রবাসী শ্রমিকের বাবা আবুল কালামের আবেদনের প্রেক্ষিতে হেনাকে দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিতে বলে বোর্ড।

আরনার্স কল্যাণ বোর্ডের পক্ষে দূতাবাসের কাছে অনুরোধ জানানোর পরও নারী কর্মীদের দেশে ফিরতে বাধা হয়ে থাকে নানা জটিলতা। পাবনার বেড়ার আমেনা খাতুনকে (ছদ্মনাম) উদ্ধার করে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা নিতে কল্যাণ বোর্ড সম্প্রতি লিখিতভাবে সৌদিস্থ বাংলাদেশের দূতাবাসকে জানায়।  

এ বিষয়ে দূতাবাসের শ্রম বিভাগের সচিব (প্রথম) মো. আরিফুজ্জামান গত ১ সেপ্টেম্বর আরনার্স বোর্ডের মহাপরিচালককে চিঠি লেখেন। এতে তিনি জানান, ঢাকার রিক্রুটিং এজেন্সি ‘ওয়ার্ল্ড  ওয়াইড হিউম্যান রিসোর্স অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের’ মাধ্যমে গৃহকর্মী ভিসায় আমেনা সৌদিতে যান। বর্তমানে তিনি মদিনায় আছেন। তিনি দেশটিতে থাকতে রাজি নন।

ওই নারীকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে সৌদির রিক্রুটিং এজেন্সির মালিক নাওয়াজ আল আনাফিকে অনুরোধ করে দূতাবাস। গৃহকর্মী নিয়োগসংক্রান্ত আর্থিক ব্যয়ের বিষয় থাকায় ওয়ার্ল্ড ওয়াইডের মালিক আবুল কালাম আজাদের সঙ্গে সৌদি থেকে যোগাযোগ করেন দূতাবাস প্রতিনিধি। আজাদ সৌদি রিক্রুটিং এজেন্সির সঙ্গে যোগাযোগ ও আলোচনা করে ব্যবস্থা নেবেন বলে দূতাবাসকে জানান। তবে প্রায় এক মাসের মধ্যেও আমেনা খাতুন দেশে ফিরতে পারেননি।  

এ বিষয়ে আবুল কালাম আজাদ  বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। আমেনা খাতুন কখন দেশে ফিরতে পারবেন, তা এখন বলা যাচ্ছে না। ’সূত্র : কালের কণ্ঠ

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট