চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘কার্ল কুবল পুরস্কার’ পেলেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

৩ অক্টোবর, ২০২২ | ১০:৩৩ অপরাহ্ণ

বিশ্বব্যাপী পরিবারের উন্নয়নে অবদান রাখায় মর্যাদাপূর্ণ জার্মানির ‘কার্ল কুবল পুরস্কার’ পেয়েছেন নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। সোমবার (৩ অক্টোবর) ইউনূস সেন্টারের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ফাউন্ডেশনের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে ড. ইউনূসকে এ সম্মাননা দেয়া হয়। ‘পরিবার গুরুত্বপূর্ণ’- স্লোগানকে সামনে রেখে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে প্রতিষ্ঠানটি।

এ সময় কার্ল কুবল ফাউন্ডেশনের পরিচালনা পরিষদের ডেপুটি চেয়ার ড. কার্সটিন হুমবার্গ বলেন, ড. ইউনূস তার অসংখ্য নারী গ্রাহকদের সন্তান ও পরিবারের জন্য একটি অধিকতর সমৃদ্ধ জীবন নিশ্চিত করেছেন। কোভিড-১৯, বৈশ্বিক উষ্ণায়ন, নতুন নতুন যুদ্ধ- পৃথিবীর নানাবিধ সংকটের সময় ইউনূস মানুষের জন্য আশার একটি বিশাল উৎস হিসেবে কাজ করে যাচ্ছেন। তিনি পরিবর্তনের পথিকৃত ও আশা-স্রষ্টা।

 

তিনি আরও বলেন, আমরা প্রত্যেকেই অন্যদের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারি। আমরা সকলেই সবসময় – এখন ও ভবিষ্যত – পরিবর্তনের স্রষ্টা। সমাজসেবক কার্ল কুবল ও প্রফেসর ইউনূস ১৯৮০-র দশকে মানুষের উদ্যোক্তা সত্ত্বা বিকশিত করার মাধ্যমে সামাজিক লক্ষ্যসমূহ নিশ্চিত করতে কাজ শুরু করেন। উভয়েই মানুষকে সহায়তা করতে এমন সুচিন্তিত পদ্ধতি প্রয়োগ করেন যাতে তারা নিজেরাই নিজেদেরকে সহায়তা করতে পারে। তারা ব্যবসায় উদ্যোগ-ভিত্তিক উন্নয়ন সহযোগিতার পথপ্রদর্শক।

উল্লেখ্য, ১৯৭২ সালে ‘কার্ল কুবল ফাউন্ডেশন ফর চিলড্রেন এন্ড ফ্যামিলি’ প্রতিষ্ঠা করেন কার্ল কুবল। জার্মানী ও বিশ্বের অন্যত্র অসহায়, সুবিধাবঞ্চিত শিশু ও পিতা-মাতাদের কল্যাণের লক্ষ্যে গত ৫০ বছর ধরে কাজ করে আসছে প্রতিষ্ঠানটি। জার্মানীর দক্ষিণ হেস-এর বেনশাইমে এটির সদরদপ্তর অবস্থিত।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট