চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পরিচয় মিলেছে করতোয়ায় নিহত ২০ জনের, এখনো নিখোঁজ অনেকে

নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর, ২০২২ | ১০:২৯ অপরাহ্ণ

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় ২৪ জনের মরদেহ উদ্ধার হয়েছে। নিহতদের মধ্যে ২০ জনের পরিচয় প্রকাশ করেছে পুলিশ। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে আটজন শিশু, চারজন পুরুষ ও ১২ জন নারী রয়েছেন। তাদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর আটজনের মৃত্যু হয়েছে। বাকি ১৬ জনের লাশ নদীর পারে রাখা হয়েছে। এ দুর্ঘটনায় এখনো নিখোঁজ রয়েছে অনেকে।

রবিবার (২৫ সেপ্টেম্বর) বেলা দেড়টায় উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাট এলাকায় এ নৌকাডুবি ঘটে।

 

নিহত ব্যক্তিরা হলেন- পলি রানী (১৪), লক্ষী রানী (২৫), অমল চন্দ্র (৩৫), শোভা রানী (২৭), দিপঙ্কর (৩), প্রিয়ন্ত (৩), খুকী রানী (৩৫), প্রমিলা রানী (৫৫), তারা রানী (২৪), শোনেকা রানী (৬০), ফাল্গুনী রানী (৫৫), প্রমিলা রানী (৭০), ধনো বালা (৪৭), সুমিত্রা রানী (৫৭), সফলতা রানী (৪০), সিমলা রানী (৩৫) হাসান আলী, (৫২), এক বছরের শিশু উশসী, তনুশ্রী, শ্রেয়সী।

পুলিশ ও স্থানীয়রা জানায়, দুর্গোৎসবের মহালয়া উপলক্ষে মাড়েয়া বাজার এলাকার আউলিয়া ঘাট থেকে ৭০-৮০ জনের মতো মানুষ নিয়ে শ্যালো ইঞ্জিনচালিত একটি নৌকা বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিল। ঘাট থেকে নৌকাটি নদীর পানির গতিতে কিছুদূর যাওয়ার পর দুলতে থাকে। এ সময় মাঝি নৌকাটি ঘাটে ফিরিয়ে আনার চেষ্টা করেন। একপর্যায়ে নৌকাটি ডুবে যায়। নৌকার যাত্রীদের অনেকেই সাঁতরে তীরে ওঠে। তবে নৌকার যাত্রীরা বেশির ভাগ নারী ও শিশু হওয়ায় তারা নদীতে ডুবে যায়। পরে স্থানীয় লোকজন খবর পেয়ে উদ্ধারকাজে যোগ দেয়।

 

এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারের সদস্যদের বিশ হাজার টাকা ও আহতদের পাঁচ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে বলে জানা গেছে।

একই সঙ্গে নৌকাডুবির ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। এতে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অথৈ আদিত্যকে আহ্বায়ক করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

 

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, ‘ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী নৌকাটিতে ছিল। ছোট নৌকায় অতিরিক্ত যাত্রী তোলার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। আমাদের উদ্ধারকাজ পাঁচ ঘণ্টাব্যাপী চলেছে। তবে কেউ নিখোঁজ থাকলে তাদের স্বজনদের যোগাযোগের জন্য মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ’

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট