চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পামতেল-চিনির দাম বেঁধে দিল সরকার, রবিবার থেকে কার্যকর

অনলাইন ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০২২ | ৬:৪৫ অপরাহ্ণ

নিত্যপণ্য পামতেল ও চিনির নতুন দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। নির্ধারিত মিলগেট, পরিবেশক ও সর্বোচ্চ খুচরা মূল্য আগামী রবিবার (২৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) মন্ত্রণালয় প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এছাড়াও বলা হয়, অন্যান্য নিত্যপণ্যের দাম কৃষি মন্ত্রণালয় নির্ধারণ করবে।

 

এতে বলা হয়েছে, এখন থেকে ১ লিটার পাম সুপার খোলা তেলের মিলগেট দাম হবে ১২৮ টাকা, পরিবেশক মূল্য ১৩০ ও খুচরা পর্যায়ে ১৩৩ টাকায় বিক্রি করতে হবে।

এছাড়া, ১ কেজি পরিশোধিত চিনির মিলগেট মূল্য ৭৯ টাকা, পরিবেশক পর্যায়ে ৮১ টাকা ও সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৮৪ টাকা। তবে, প্যাকেটজাত ১ কেজি পরিশোধিত চিনির মিলগেট দাম হবে ৮২ টাকা, পরিবেশক মূল্য ৮৪ টাকা ও সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৮৯ টাকা।

 

এদিকে খাদ্যপণ্যের দাম নাগালের মধ্যে রাখতে প্রয়োজনে আমদানি করার পক্ষপাতী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গত শনিবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, আমরা শুধু সয়াবিন তেল ও চিনির দাম বেঁধে দিতে পারি। বাকি পণ্যের দাম কৃষি মন্ত্রণালয় ঠিক করবে। এ বিষয়ে আইনি ক্ষমতা তাদের দেওয়া হয়েছে।

গত ৩০ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয়ের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য, সরবরাহ ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভায় কয়েকটি নিত্যপণ্যের দাম নির্ধারণ করে দেয়ার সিদ্ধান্ত হয়েছিল। সে সময় জানানো হয়েছিল, ১৫ দিনের মধ্যে ট্যারিফ কমিশন এসব পণ্যের দেশীয় ও আন্তর্জাতিক বাজার পরিস্থিতি মূল্যায়ন করে একটা যৌক্তিক মূল্য ঘোষণা করবে।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট