চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিজ দেশে ফিরছেন দোরাইস্বামী, বিদায় বেলায় আবেগময় টুইট

অনলাইন ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০২২ | ১০:৩৭ পূর্বাহ্ণ

ভারতের হয়ে ঢাকায় হাইকমিশনারের দায়িত্ব পালন শেষে প্রায় দুই বছর পর নিজ দেশে ফিরে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী।

রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে দেশে ফেরার দিন ভারতীয় হাইকমিশনে দেশটির পতাকার একটি ছবি পোস্ট করে আবেগঘন টুইট করেন বিদায়ী হাইকমিশনার।

টুইটে দোরাইস্বামী লিখেছেন, আমাদের প্রতিদিনের প্রেরণা… আমরা যে পতাকা পরিবেশন করি। বিদায় টিম ভারতীয় হাইকমিশন ঢাকা। এই পতাকাকে উড্ডীন রাখুন।

সাবেক হাইকমিশনার রীভা গাঙ্গুলীর স্থলাভিষিক্ত হয়ে বাংলাদেশে আসেন দোরাইস্বামী। বাংলাদেশে প্রবেশের তিন দিনের মাথায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন তিনি।

কূটনৈতিক বিশ্লেষকরা দোরাইস্বামীর ঢাকা মিশনকে সফল হিসেবে অ্যাখায়িত করছেন। তারা বলছেন, করোনা মহামারির কঠিন সময়ে ঢাকায় দায়িত্ব পালনে আসা দোরাইস্বামী ৭১২ দিনের বাংলাদেশ মিশনে সম্পর্ক উন্নয়ন, অংশীদারিত্ব বাড়ানো, করোনা মোকাবিলায় ভারতের টিকা বাংলাদেশে প্রবেশ করানো, করোনার কারণে বন্ধ হওয়া দুই দেশের যাতায়াত ব্যবস্থা চালু; বিশেষ করে সড়ক-রেল ও বিমান যোগাযোগ চালুতে অবদান রাখা, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (সাবেক) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ও শেষ মুহূর্তে তথা ঢাকা ছাড়ার আগে সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফর করাতেও দোরাইস্বামীর অবদান রয়েছে।

বিদায়ী হাইকমিশনার দোরাইস্বামী প্রায় দুই বছর দায়িত্ব পালন করে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন। তিনি যুক্তরাজ্যে ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিযুক্ত হয়েছেন। শিগগিরই দায়িত্ব গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে, ঢাকায় নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা দায়িত্ব পালন করতে আগামী বুধবার (২১ সেপ্টেম্বর) ঢাকায় আসার কথা রয়েছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট