চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২

১৭ সেপ্টেম্বর, ২০২২ | ১০:২৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

সংযত থেকে সীমান্তের পরিস্থিতি মোকাবিলা করছি : প্রধানমন্ত্রী

সীমান্তে মিয়ানমারের অব্যাহত সহিংসতার পরও বাংলাদেশ সংযত থেকে পরিস্থিতি মোকাবিলা করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দীর্ঘ সময় ধরে রোহিঙ্গাদের চাপ বহন করে চলেছে বাংলাদেশ।

শনিবার (১৭ সেপ্টেম্বর) লন্ডনে দেশটির বিরোধী দল লেবার পার্টির নেতা কেইর স্টার্মারের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন। বর্তমানে প্রধানমন্ত্রী প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে চারদিনের সফরে লন্ডনে অবস্থান করছেন।

এ সময় লেবার পার্টির প্রধান বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্য চমৎকার সম্পর্কে আবদ্ধ। বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকদের মাধ্যমে এ সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে। 

 

এর আগে একইদিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ব্রিটেনের হাউস অব লর্ডসের সদস্য স্বরাজ পাল। এ সময় তিনি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য এবং শিক্ষাক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়ানোর আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসাও করেন স্বরাজ পাল।

এদিকে, বান্দরবানের তুমব্রু সীমান্তে মিয়ানমারের মর্টার শেলে এক রোহিঙ্গা নিহতের পর শনিবারও (১৭ সেপ্টেম্বর) গোলার বিকট শব্দ শোনা গেছে। এতে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। নিরাপত্তার কারণে গ্রাম ছেড়ে অন্য জায়গায় আশ্রয় নিয়েছে অন্তত ৩৫টি পরিবার। এ পরিস্থিতিতে সীমান্ত এলাকায় চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও সীমান্তে গোলাগুলির ঘটনায় ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার কেন্দ্র সরিয়ে উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয়ে নেওয়া হয়েছে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট