চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২৮ আগস্ট, ২০২২ | ১১:১৬ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

সংসদ বসছে আজ, প্রথম দিনেই ডেপুটি স্পিকার নির্বাচন

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে আজ (২৮ আগস্ট) রবিবার। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের প্রথম দিনের বৈঠক শুরু হবে। প্রথম দিনই নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

গত ১১ আগস্ট এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ডাকা এই অধিবেশনের মেয়াদ সংক্ষিপ্ত হবে বলে আভাস দিয়েছেন সংসদ সচিবালয়ের কর্মকর্তারা। ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার অধিবেশনের সমাপ্তি টানা হতে পারে। শুরুর আগে বিকেল ৪টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করার কথা রয়েছে।

দিনের কর্মসূচির শুরুতে থাকছে সভাপতিমণ্ডলীর মনোনয়ন। তারপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এ ক্ষেত্রে একজন সদস্য নতুন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন। তারপর আরেকজন সদস্য তাঁকে সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন।

নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে।

সদ্যপ্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া দীর্ঘদিন চিকিৎসাধীন থাকাবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে পদটি শূন্য হয়। নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা ৭টায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে বঙ্গভবন থেকে জানানো হয়েছে।

ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব উত্থাপন করা হবে। রেওয়াজ অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি ঘোষণা করা হবে। এর আগে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হবে। অধিবেশনের শুরুর দিনে মন্ত্রিপরিষদ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর অনুষ্ঠানের কথা রয়েছে।

সংসদ সচিবালয়ের আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, এই অধিবেশনে উত্থাপনের জন্য এরই মধ্যে তিনটি সরকারি বিল জমা পড়েছে। এগুলোর মধ্যে রয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বিল, সরকারি চাকরি (সংশোধন) বিল এবং সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল। এ ছাড়া কমিটিতে পরীক্ষাধীন ছয়টি, পাসের অপেক্ষায় আরও তিনটি বিল রয়েছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট