চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০২২ | ১২:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কাল নগরীতে মহা-শোভাযাত্রা, শুভ জন্মাষ্টমী আজ

সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুরু হচ্ছে আজ। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী লক্ষত্র যোগে মধুরায় রাজা কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেন ভগবান শ্রী কৃষ্ণ। তাঁর এই জন্মদিনকেই জন্মাষ্টমী বলা হয়।

জন্মাষ্টমী সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তিথি অনুসারে আজ রাতে অষ্টমী শুরু হয়ে শেষ হবে শুক্রবার রাতে। তাই এবার দুইদিন ব্যাপি পালিত হবে জন্মাষ্টমী। তবে জন্মাষ্টমীর সরকারি ছুটি আজ।

এ উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান। শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে নগরীর জেএমসেন হল প্রাঙ্গনে জন্মাষ্টমী উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠান আজ শুরু হচ্ছে। বিকেল ৪ ঘটিকায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

কমিটির সভাপতি সুকুমার চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। অতিথি থাকবেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, প্রফেসর ড. অনুপম সেনসহ চট্টগ্রামের সংসদ সদস্যবৃন্দ।

আগামীকাল শুক্রবার মহা শোভাযাত্রা সকাল ৮ টায় জেএম সেন হল প্রাঙ্গন থেকে শুরু নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে। এতে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ। দিনব্যাপী অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশগ্রহণ করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রাক্তন মেয়র নগর আ.লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, ব্যারিস্টার তানিয়া আমীর, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, এডভোকেট রানা দাশ গুপ্ত ও চেমন আরা তৈয়ব।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট