চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

১০ আগস্ট, ২০২২ | ১১:০১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ফেসবুক-ইউটিউবে বছরে কত টাকার বিজ্ঞাপন প্রচার, জানতে চিঠি বিটিআরসি’র

সোশাল মিডিয়ায় গত এক বছরে কত টাকার ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হয়েছে তার তথ্য জানতে চায় সরকার। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে রয়েছে গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক, ইমো (আইএমও) ইত্যাদি। বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনে পাঠানো চিঠিতে গত এক বছরে (২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত) মাস ভিত্তিতে সব ধরনের তথ্য জানাতে বলা হয়েছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এই তথ্য জানতে চেয়েছে। কমিশনের উপ-পরিচালক নাহিদুল হাসান স্বাক্ষরিত এই চিঠি বুধবার (১০ আগস্ট) দেশের সব মোবাইল ফোন অপারেটর, সব আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার), দেশের সব টি-ভ্যাস (টেলিকম ভ্যালু আডেড সার্ভিস) অপারেটর, মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব, আইএসপিগুলোর সংগঠন আইএসপিএবি, এটুপি এমএসএস এগ্রিগেটর অপারেটরদের শীর্ষ নির্বাহীদের বরাবর এই পত্র পাঠানো হয়েছে।

চিঠিতে মাসে (কোন মাসে কত ব্যয়), ডিজিটাল বিজ্ঞাপন প্রচারের মাধ্যম (গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক, ইমো), বিজ্ঞাপনের অর্থের হার, অর্থ পরিশোধ মাধ্যমের বিবরণ, মুদ্রা (টাকা ও ডলার), মোট প্রদানকৃত অর্থ ইত্যাদি ছকে উল্লেখ করে আগামী ১০ কার্যদিবসের মধ্যে বিটিআরসিতে পাঠাতে বলা হয়েছে।  

চিঠিতে বলা হয়েছে, ‘সম্প্রতি লক্ষ করা যাচ্ছে বাংলাদেশে প্রচলিত বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বিভিন্ন ধরনের ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে আপনার প্রতিষ্ঠান হতে গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক, ইমো ইত্যাদি সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্য কোনও ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মাধ্যমে বিগত ২০২১ সালে প্রদানকৃত মাস ভিত্তিতে সব ধরনের ডিজিটাল বিজ্ঞাপনের তথ্য আগামী ১০ কার্যদিবসের মধ্যে কমিশন বরাবরে’ পাঠাতে হবে।

তবে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সংশ্লিষ্টরা বলছেন, কয়েকটি বিশেষ খাত বা অপারেটরের মতো ই-কমার্স সাইটগুলো বা উদ্যোক্তারা সোশাল মিডিয়ায় প্রচুর বিজ্ঞাপন প্রচার করে। চিঠি সেই খাতের সংগঠন বা উদ্যোক্তাদের পাঠানো হয়নি। ফলে প্রতিবেদন এলেও কখনোই এই খাতের সঠিক চিত্র বোঝা যাবে না। ই-কমার্স খাত থেকে প্রচুর বিজ্ঞাপন ডিজিটাল মাধ্যমে প্রকাশ হয়।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট