চট্টগ্রাম শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৬ আগস্ট, ২০২২ | ৮:১৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দুদিনের সফরে ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী

দুদিনের সফরে ঢাকায় এসেছেন চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শনিবার বিকেল সোয়া ৫টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। রবিবার বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। দ্বিপক্ষীয় বৈঠকটি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। দুদিনের সফর শেষে মঙ্গলবারই তিনি ঢাকা ছেড়ে যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা ইস্যু, চীনের সহায়তায় বিভিন্ন চলমান ও ভবিষ্যৎ প্রকল্প নিয়েও আলোচনা হতে পারে। ওয়াং ইর সফরকালে চীনের সঙ্গে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট বিশেষ করে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই ইস্যুতে ঢাকাকে পাশে চাইতে পারেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। অপরদিকে বাংলাদেশও মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের ফেরত পাঠাতে বেইজিংয়ের আরও জোরালো ভূমিকা চাইতে পারে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট