চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৬ জুলাই, ২০২২ | ৩:২২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বাংলাদেশসহ ৬ দেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশসহ ৬টি দেশে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (২৫ জুলাই) দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ভ্রমণের গন্তব্য হিসেবে বাংলাদেশসহ ৬টি দেশকে তাদের ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় যুক্ত করেছে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, সিডিসির ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় রয়েছে এল সালভাদর, হন্ডুরাস, বাংলাদেশ, বসনিয়া ও হার্জেগোভিনা, পোল্যান্ড ও ফিজি। করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় নিয়ে বিশ্বের দেশগুলোকে ৩টি শ্রেণিতে ভাগ করেছে সিডিসি। এরমধ্যে লেভেল-৩ (উচ্চ ঝুঁকিপূর্ণ), লেভেল-২ (মাঝারি ঝুঁকির), লেভেল-১ (কম ঝুঁকিপূর্ণ) শ্রেণিতে ভাগ করা হয়েছে। তালিকায় বাংলাদেশকে লেভেল-৩ বা উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের সঙ্গে অন্তর্ভুক্ত করেছে সিডিসি।

যেসব দেশে গত ২৮ দিনে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ১০০ জনের বেশি মানুষের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে, সেসব দেশকে লেভেল-৩ ক্যাটাগরিতে রেখেছে সিডিসি।

সোমবার (২৫ জুলাই) পর্যন্ত ভ্রমণের গন্তব্য হিসেবে লেভেল ৩ ক্যাটাগরিতে ১২০টিরও বেশি দেশের নাম রয়েছে। অর্থাৎ সিডিসির তালিকায় থাকা ২৩৫টি গন্তব্যের প্রায় অর্ধেকই উচ্চ ঝুঁকির এই ক্যাটাগরিতে রয়েছে।

ফ্রান্স, জার্মানি, গ্রীস, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, স্পেন এবং যুক্তরাজ্যও রয়েছে সিডিসির লেভেল ৩ ক্যাটাগরিতে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট