চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রবিবার

নিজস্ব প্রতিবেদক

১৭ জুন, ২০২২ | ১০:৪৭ পূর্বাহ্ণ

আগামী রবিবার থেকে চট্টগ্রামসহ সারাদেশে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন পরীক্ষার্থী। তারা ১ হাজার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের ২১৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।
এবারের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬৮ হাজার ২২৫ জন ছাত্র এবং ৮১ হাজার ৪৮৭ জন ছাত্রী। ২০২১ সালের তুলনায় ২০২২ সালের এসএসসি পরীক্ষায় শিক্ষার্থী কমেছে ১১ হাজার ৪১০ জন। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদন করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড। পরীক্ষায় যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে জেলা ও পুলিশ প্রশাসনের সাথে দায়িত্ব পালন করবে শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের নেতৃত্বে গঠিত আট স্পেশাল ভিজিল্যান্স টিম।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার বলেন, পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্য দ্রুত বোর্ড কর্তৃপক্ষকে প্রেরণের জন্য পরীক্ষা নিয়ন্ত্রকের নেতৃত্বে গঠন করা হয়েছে কন্ট্রোল রুম। কোন ধরনের গুজব ও অপপ্রচার যেন বিভ্রান্ত সৃষ্টি করে পরীক্ষার বিঘ্ন সৃষ্টি করতে না পারে সেজন্য এই কন্ট্রোল রুম কাজ করবে।
চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র মতে, মহানগরসহ পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৯২০ জন, মহানগরে পরীক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ৬০২ জন, কক্সবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৪৩১ জন। সেখানে ছাত্র সংখ্যা ১০ হাজার ৬০৬ জন এবং ছাত্রী সংখ্যা ১২ হাজার ৭৭১ জন। রাঙামাটি জেলায় পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৭ হাজার ৬৫৮ জন। তাদের মধ্যে ৩ হাজার ৬১৫ জন ছাত্র এবং ৪ হাজার ৪৩ জন ছাত্রী।
এছাড়া, খাগড়াছড়ি জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৮ হাজার ৬৬০ জন। তাদের মধ্যে ৪ হাজার ৬৮ ছাত্র এবং ৪ হাজার ৫৯২ জন ছাত্রী। বান্দরবান জেলা থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৪ হাজার ৪৩ জন। তাদের মধ্যে ১ হাজার ৮১৮ জন ছাত্র এবং ২ হাজার ২২৫ জন ছাত্রী।

সিএমপির বিধিনিষেধ

আগামী রবিবার থেকে চট্টগ্রামসহ সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে কেন্দ্র এলাকায় কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।
গতকাল এসব বিধিনিষেধ তুলে ধরে গণমাধ্যমে এক বিবৃতি পাঠিয়েছে সিএমপি।
এতে বলা হয়েছে-কেন্দ্রের ২০০ গজ পরিধির মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে এবং পরীক্ষা শেষের পরবর্তী এক ঘণ্টা পর্যন্ত অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভৃতি বহন নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে উচ্চস্বরে চিৎকার, হইচই, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন নিষেধ করা হয়েছে। এসময় কেন্দ্রে বহিরাগত ও অননুমোদিত ব্যক্তিবর্গের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। তবে পরীক্ষার কাজে সংশ্লিষ্ট ও নিরাপত্তা কাজে নিয়োজিত ব্যক্তি এবং সরকারি দায়িত্ব পালন করা কর্মকর্তা-কর্মচারী এ নিষেধাজ্ঞার বাইরে থাকবেন। বিবৃতিতে ১৯৭৮ সালের চট্টগ্রাম মেট্রোপলিটন অধ্যাদেশের ২৯, ৩০ ও ৩৩ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এই নিষেধাজ্ঞা জারি করেছেন বলে জানানো হয়েছে বিবৃতিতে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট