চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

দেশে ৫ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ইউরোপের মতো : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

২ জুন, ২০২২ | ৬:১৪ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেশের সাড়ে চার থেকে পাঁচ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ইউরোপের দেশগুলোর মতো। আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী। ‘জাতীয় চা দিবস ২০২২’ উপলক্ষে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

১৭ কোটি মানুষের মধ্যে তিন কোটি মানুষ দরিদ্র সীমার নিচে—এ কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমি কখনই বলিনি যে ১৭ কোটি মানুষের পয়সা বেশি হয়েছে। বাস্তবতা হলো—দেশের ২০ ভাগ মানুষ নিম্নআয়ের। সেট মাথায় রাখতে হবে।’

টিপু মুনশি আরও বলেন, ‘দরিদ্র শ্রেণির তিন কোটি মানুষকে সমন্বয় করা দরকার, সে চেষ্টাই করে যাচ্ছি। মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে, সেটা আপনারাও জানেন। দেখা দরকার সাধারণ মানুষ সঠিক দামে পণ্য কিনতে পারছেন কি না।’

মন্ত্রী বলেন, কিছু কোম্পানি প্যাকেট করে প্রতি কেজি চাল ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি করেছে। দেশের মানুষ বেশি দামে পণ্য কিনছেন বলেই কোম্পানিগুলো বেশি মুনাফা করার সুযোগ পাচ্ছে। 

তিনি বলেন, ১৭ কোটি মানুষের মধ্যে তিন কোটি মানুষ দরিদ্রসীমার নিচে। আমি কখনই বলিনি ১৭ কোটি মানুষের পয়সা বেশি হয়েছে। রিয়েলিটি (বাস্তবতা) হলো- দেশের ২০ ভাগ মানুষের লো ইনকাম (নিম্ন আয়)। ১৭ কোটি থেকে তিন কোটি বাদ দিলে যে ১৪ কোটি থাকে, তাদের মধ্যে প্রায় সাড়ে চার থেকে পাঁচ কোটি মানুষের ক্রয়ক্ষমতা প্রায় ওয়েস্টার্ন ওয়ার্ল্ড এর মতো। দরিদ্র শ্রেণির তিন কোটি মানুষকে অ্যাডজাস্ট করা দরকার, সেটার চেষ্টাই করে যাচ্ছি। মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট