চট্টগ্রাম শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সর্বশেষ:

২৮ মে, ২০২২ | ১২:১৪ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

নরসিংদীতে নারী হেনস্তা, রেল-স্টেশন পরিদর্শনে নারীবাদীরা

নরসিংদীতে পোশাক নিয়ে নারীকে হেনস্তার ঘটনাস্থল পরিদর্শন করেছেন ২০ জন নারীবাদী। শুক্রবার সকালে (২৭ মে) ঢাকা থেকে বিভিন্ন সংগঠনের সদস্যরা নরসিংদী স্টেশনে যান।

বিষয়টি নিশ্চিত করেছেন অগ্নি ফাউন্ডেশন বাংলাদেশের সভাপতি তৃষিয়া নাশতারান।
তিনি বলেন, ‘গত ১৮ মে নরসিংদী স্টেশনে একজন নারী পোশাকের কারণে আক্রমণ ও সহিংসতার শিকার হন। আমরা তার পাশে দাঁড়াতে চেয়েছি। তার সঙ্গে ঘটে যাওয়া অন্যায়ের প্রতিক্রিয়া হিসেবে আজ আমরা ২০ জন গেয়েছিলাম নরসিংদী স্টেশনে। আমরা জায়গাটা ও সেখানকার মানুষগুলোকে দেখতে গেছি, তাদের সঙ্গে মানবিক যোগাযোগ স্থাপন করতে গিয়েছি। আমাদের উদ্দেশ্য ছিল শান্তিপূর্ণভাবে জনপরিসরে শরীর ও পোশাকের স্বাধীনতার জায়গা রিক্লেইম করা। আমাদের বৈচিত্র‍্যময় শারীরিক উপস্থিতিই আমাদের বক্তব্য।’

 

তৃষিয়া আরও বলেন, ‘বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত থাকলেও পরিচয়ে আমরা মানুষ, নারীবাদী, শিল্পী, সংগঠক, নাট্যকর্মী, চলচ্চিত্র নির্মাতা, আলোকচিত্রী, গবেষক, উন্নয়নকর্মী, প্রকৌশলী এবং আরও অনেককিছু। এই জায়গাটা দেখলাম। মানুষগুলোকে শুনলাম। আজ রাত ১১টায় মেয়ে নেটওয়ার্কের ফেসবুক পেজে আমরা লাইভ আলোচনা করব আজকের অভিজ্ঞতা আর পর্যবেক্ষণ নিয়ে। সেখানে বিস্তারিত জানতে পারবেন।’

উল্লেখ্য, গত ১৮ মে ভোর সাড়ে ৫টার দিকে নরসিংদী রেলস্টেশনে আসেন এক তরুণী ও দুই তরুণ। সকাল পৌনে ৬টা পর্যন্ত স্টেশনটির এক নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে তারা ঢাকাগামী ঢাকা মেইল ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন। সাড়ে ৫টার দিকে স্টেশনে অবস্থানরত মধ্যবয়সী এক নারী ওই তরুণীকে হেনস্তা করেন। এ ঘটনা ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই তরুণীকে ঘিরে রেখেছে একদল ব্যক্তি। এর মধ্যেই একজন নারী উত্তেজিত অবস্থায় তার সঙ্গে কথা বলছেন। বয়স্ক এক ব্যক্তিও কথা বলছিলেন। একপর্যায়ে ওই তরুণী সেখান থেকে চলে যেতে উদ্যত হলে ওই নারী দৌড়ে তাকে ধরে ফেলেন। তার পোশাক ধরে টান দেন। নিজেকে সামলে দৌড়ে স্টেশন মাস্টারের কক্ষে চলে যান তরুণী। এ সময় তার সঙ্গে থাকা দুই তরুণকেও মারধর করা হয়। তারাও দৌড়ে স্টেশন মাস্টারের কক্ষে চলে যান।

পরে ভুক্তভোগী তরুণী জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল দিলে নরসিংদী মডেল থানা পুলিশ রেলস্টেশনে গিয়ে তাদের ঢাকাগামী ট্রেনে উঠিয়ে দেয়। এ ঘটনায় ৭-৮ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়। গত সোমবার ইসমাঈল নামে একজনকে আটক করে পুলিশ।

 

পূর্বকোণ/এস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট