চট্টগ্রাম মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

সর্বশেষ:

২৭ মে, ২০২২ | ৫:৩২ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ফোর্বসের তালিকায় ৭ বাংলাদেশি

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের এশিয়ার ত্রিশ বছরের কমবয়সী শীর্ষ প্রভাবশালী তালিকায় সাত বাংলাদেশি জায়গা পেয়েছেন। তারা শিল্প, প্রক্রিয়াজাতকরণ জ্বালানি, প্রযুক্তি উদ্যোগ এবং সামাজিক প্রভাব শ্রেণিতে স্থান পেয়েছেন।
বৃহস্পতিবার ‘ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া ২০২২’ শিরোনামে এই তালিকা প্রকাশ করা হয়। এ তালিকায় এশিয়ার বিভিন্ন দেশের মোট ৩০০ তরুণ সামাজিক সংগঠক, উদ্যোক্তা এবং উদ্ভাবক জায়গা পেয়েছেন।
বাংলাদেশি তরুণেরা হলেন সামাজিক প্রভাব (সোশ্যাল ইম্পেক্ট) শ্রেণিতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিয়ে কাজ করা সামাজিক সংগঠন ফুটস্টেপস বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা শাহ রাফায়াত চৌধুরী ও মোহাম্মদ তাকি ইয়াসির, অ্যাপভিত্তিক নিরাপদ পরিবহনসেবা প্রতিষ্ঠান শাটলের সহপ্রতিষ্ঠাতা জাওয়াদ জাহাঙ্গীর ও রিয়াসাত চৌধুরী, প্রযুক্তি উদ্যোগ শ্রেণিতে অ্যালিস ল্যাবসের শুভ রহমান এবং শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি শ্রেণিতে পরিবহন ট্রেকিং ও পর্যবেক্ষণ প্রতিষ্ঠান বন্ডস্টেইন টেকনোলজিসের জাফির শাফি চৌধুরী ও মীর শাহরুখ ইসলাম।
ফোর্বসের মতে, করোনা মহামারীতে ভ্রমণ বিধি-নিষেধ থেকে শুরু করে সরবরাহ চেইন ব্যাহত হওয়া পর্যন্ত এশিয়ায় ব্যবসায়িক কার্যক্রম স্বাভাবিক ছিল না। কিন্তু এসব প্রতিবন্ধকতা এই অঞ্চলের তরুণ উদ্যোক্তাদের নতুন ধারণার চেষ্টা, সাফল্যের উপর ভিত্তি করে গড়ে তোলা উদ্যোগ এবং কিছু ক্ষেত্রে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও তাদের নিজস্ব কার্যক্রম থেমে যায়নি।
ফোর্বসের পক্ষ থেকে বলা হয়েছে, চলতি বছর চার হাজার মনোনয়ন জমা পড়েছিল। এর মধ্যে ৩০০ জনকে চূড়ান্ত তালিকার জন্য নির্বাচন করা হয়েছে। এশিয়ার ২২টি দেশ ও অঞ্চলের মধ্যে তালিকায় সবচেয়ে বেশি তরুণ ভারতের। দেশটির ৬১ জন তরুণ এই তালিকায় স্থান পেয়েছে। এরপর যথাক্রমে সিঙ্গাপুরের ৩৪ জন, জাপানের ৩৩ জন, অস্ট্রেলিয়ার ৩২, ইন্দোনেশিয়ার ৩০ এবং চীনের ২৮ তরুণ তালিকায় রয়েছে।
গত বছর ফোর্বসের এ তালিকায় নয়জন বাংলাদেশি তরুণ-তরুণীর নাম এসেছিল, যা এযাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি। এ তরুণেরা হলেন স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিকের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ, বেসরকারি সংস্থা অ্যাওয়ারনেস ৩৬০-এর সহপ্রতিষ্ঠাতা রিজভী আরেফিন ও শমী চৌধুরী।
কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান গেজের সহপ্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাউস ও মোহাসিম বীর রহমান; ক্র্যামস্টাকের প্রধান মীর সাকিব, ই-কমার্স সাইট পিকাবু ডটকমের প্রধান নির্বাহী মরিন হোসেন তালুকদার এবং হাইড্রোকু প্লাসের সহপ্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা ও জাহিন রোহান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট