চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আদায় সম্ভব না এমন ঋণেও সুদ মওকুফের নির্দেশনা জারি

পূর্বকোণ ডেস্ক

২৪ মে, ২০২২ | ৮:১৯ অপরাহ্ণ

আদায়ের সম্ভাবনা নেই এমন মন্দমানের খেলাপি ঋণের (অবলোপন করা ঋণ) সুদও মওকুফের সুযোগ থাকছে। সুদ মওকুফের শর্ত শিথিলে এখন থেকে অবলোপন করা ঋণের আসল পরিশোধ করে ঋণের সব সুদ মওকুফ পাবেন ঋণগ্রহীতা। তবে জাল-জালিয়াতির মাধ্যমে সৃষ্ট ঋণ ও ইচ্ছাকৃত খেলাপি ঋণের সুদ মওকুফ করতে পারবে না। মঙ্গলবার (২৪ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতি ও প্রবিধি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

ব্যাংকের কোনো ঋণের সুদ মওকুফ করতে পরিচালনা পর্ষদের অনুমোদন লাগবে। তবে ১০ লাখ টাকার অধিক ঋণের সুদ মওকুফ করতে পারবে না পর্ষদ। সুদ মওকুফের ক্ষেত্রে তহবিল ব্যয়ের অর্থ আদায় নিশ্চিত করতে হবে। যদি তিন বছর ধরে বন্ধ থাকা প্রকল্প, ঋণের জামানত ও প্রকল্পের সম্পত্তি বা উদ্যোক্তাদের ব্যক্তিগত সম্পত্তি বিক্রয় এবং আইনি ব্যবস্থা গ্রহণের পরও পাওনা আদায় করা সম্ভব না হয়, তবে তহবিল ব্যয় আদায়ে শর্ত শিথিল করতে পারবে।

মঙ্গলবার (২৪ মে) কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া নতুন নির্দেশনায় বলা হয়, রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের আয়খাত বিকলন করে সুদ মওকুফ করা যাবে না। ক্ষেত্র ব্যতীত অপরিহার্য ক্ষেত্রে তহবিল ব্যয় আদায়ের শর্ত শিথিল করার জন্য এর যৌক্তিকতা নিশ্চিতকরণে ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের মাধ্যমে নিরীক্ষা করার মাধ্যমে হেড অব ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কমপ্লায়েন্সের (এইচআইসিসি) মতামত গ্রহণ করতে হবে।

এ নীতিমালা অনুসরণপূর্বক কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক এবং তার পরিবারের সদস্যরা বা পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত ঋণের সুদ মওকুফের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ধারা ২৮-এর পরিপালন নিশ্চিত করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৯(১)(চ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো এবং এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।’

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট