চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

২৫ জুন পদ্মাসেতুর উদ্বোধন

অনলাইন ডেস্ক

২৪ মে, ২০২২ | ১:৩১ অপরাহ্ণ

যানবাহন চলাচলের জন্য আগামী ২৫ জুন উন্মুক্ত হতে যাচ্ছে পদ্মাসেতু। পদ্মাসেতুর নামেই সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২৪ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর গণভবন গেটে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। পদ্মা সেতু উদ্বোধন এবং নামকরণের সারসংক্ষেপ নিয়ে সাক্ষাতে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

তিনি বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কাছে পদ্মা সেতুর দুটো সামারি (সার সংক্ষেপ) দিয়েছিলাম। একটা পদ্মা সেতু উদ্বোধনের সামারি, যেখানে তিনি ২৫ জুন তারিখ লিখে সই করেছেন। আরেকটি ছিল পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার। সেটিতে তিনি সই করেননি। তিনি বলেছেন, পদ্মা সেতুর নাম পদ্মা নদীর নামে হবে। এখানে কারও নাম থাকার দরকার নেই।’

 

ইতোমধ্যে পদ্মা সেতু পারাপারের জন্য টোলের হার নির্ধারণ করেছে সরকার। গত ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিভিন্ন পরিবহনের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে। সরকারের সিদ্ধান্ত অনুসারে, পদ্মা সেতু পাড়ি দিতে বড় বাসে ২ হাজার ৪০০ টাকা এবং মাঝারি ট্রাকে লাগবে ২ হাজার ৮০০ টাকা।

এছাড়া ছোট বাস (৩১ আসন বা তার কম) ১ হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা তার বেশি) ২ হাজার টাকা, ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন পর্যন্ত) ২ হাজার ১০০ টাকা, মোটরসাইকেলের জন্য ১০০ টাকা, কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ ভ্যান ১ হাজার ২০০ টাকা এবং মাইক্রোবাসের জন্য টোলের হার ১ হাজার ৩০০ টাকা।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট