চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শ্রমিকদের পাওনা মেটানোয় ড. ইউনূসের মামলা প্রত্যাহার

অনলাইন ডেস্ক

২৩ মে, ২০২২ | ১:৫৯ অপরাহ্ণ

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ টেলিকমের শ্রমিকদের পাওনা বাবদ ৪০০ কোটি টাকা দিয়েছেন। পরে তার বিরুদ্ধে চাকরিচ্যুত ১৭৬ জন শ্রমিকের করা মামলা প্রত্যাহার করা হয়েছে।

সোমবার (২৩ মে) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক কোম্পানি বেঞ্চে এ তথ্য জানান শ্রমিকদের আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ আলী।

গত ৭ ফেব্রুয়ারি ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ টেলিকমের অবসায়ন চেয়ে হাইকোর্টে আবেদন করেন শ্রমিক কর্মচারী ইউনিয়ন। বিভিন্ন সময় চাকরিচ্যুত মোট ১৭৬ জন শ্রমিক এ রিটে অংশ নেন। এর আগে এক নোটিশের মাধ্যমে ৯৯ কর্মীকে ছাঁটাই করে গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ। তখন অভিযোগ উঠে শ্রমিক কর্মচারী ইউনিয়ন (বি-২১৯৪) সিবিএর সঙ্গে আলোচনা না করেই এ নোটিশ দেওয়া হয়েছে। পরে ড. ইউনূসকে হাইকোর্টে তলব করে শ্রমিকদের পুনর্বহালের নির্দেশ দেন।

 

এছাড়া গত বছরের ১২ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস, মডি আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহানের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন। বিবাদীদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে তারা শ্রম আইনের কিছু লঙ্ঘন দেখতে পান। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এ ছাড়া কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা তাদের দেওয়া হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে এ মামলা করা হয়।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট