চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

১৯ জুন থেকে শুরু এসএসসি পরীক্ষা

অনলাইন ডেস্ক

২৭ এপ্রিল, ২০২২ | ১২:৫৩ অপরাহ্ণ

২০২২ সালের মাধ্যমিক (এসএসসি) পরীক্ষা শুরু হবে ১৯ জুন। বাংলা প্রথম পত্র দিয়ে শুরু হয়ে ৬ জুলাই পর্যন্ত চলবে তত্ত্বীয় বিষয়গুলো।

বুধবার (২৭ এপ্রিল) মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড। নির্দেশনায় ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে ব্যবহারিক পরীক্ষাসমূহ শেষ করতে বলা হয়েছে। সবগুলো পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হবে বেলা ১২টায়।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলামের স্বাক্ষরিত এ সময়সূচি প্রকাশ করা হয়। এতে ১৪টি নির্দেশনা দেওয়া হয়েছে।

 

পরীক্ষার নির্দেশনায় বলা হয়, প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার জন্য নির্ধারিত সময় ২০ মিনিট এবং সৃজনশীল/রচনামূলক পরীক্ষার জন্য বরাদ্দ ১ ঘণ্টা ৪০ মিনিট।

পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের ওএমআর ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

 

প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থায় ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ গ্রহণ করতে পারবে না। কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

পরীক্ষার্থীগণ পরীক্ষায় নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না।

 

সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে। ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট