চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

২৯ জুলাই, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , ঢাকা অফিস

চট্টগ্রাম সমিতি ঢাকা’র ঈদ পুনর্মিলনী ও কবিগান

ধর্মীয় ও সামাজিক নানা বিষয়ের উপর ছন্দে ছন্দে আলোকপাত

শতাধিক বছরের ঐতিহ্যম-িত চট্টগ্রাম সমিতি-ঢাকা’র উদ্যোগে বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী কবিগান ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান গত ২৬ জুলাই (শুক্রবার) সন্ধ্যায় ঢাকার তোপখানা রোডস্থ চট্টগ্রাম ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
এতে কবিগান পরিবেশনায় ছিলেন চট্টগ্রামের বিশিষ্ট কবিয়াল মো. আবু ইউসুফ ও কবিয়াল কাজল ভট্টাচার্য্য। তাদের দুইজনের কবিগানের ধারা ছিল নারী ও পুরুষ। নারীর ভূমিকায় গান করেন কবিয়াল আবু ইউসুফ ও পুরুষের ধারায় ছিলেন কবিয়াল কাজল ভট্টচার্য্য। তাঁরা ধর্মীয় ও সামাজিক নানা বিষয়ের উপর আলোকপাত করেন ছন্দে ছন্দে। তারা সাবলিল ছন্দের তাল আর নান্দনিকতায় দর্শক শ্রোতাদের মাতিয়ে রাখেন কয়েক ঘণ্টা।
ঐতিহ্যময় চট্টগ্রামের বিভিন্ন আঞ্চলিক গানের সংরক্ষণ ও প্রচারের লক্ষ্যে দ্বিতীয়বারের মতো সমিতি কর্তৃক এই কবিগানের আয়োজন করা হয়। চট্টগ্রাম সমিতির সভাপতি ও সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক সকলকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। সাংস্কৃতিক সম্পাদক ও সংশ্লিষ্ট উপ-পরিষদের সদস্য-সচিব ইঞ্জিনিয়ার মো. মোস্তাফা কামাল চৌধুরী (শানু) এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুল মাবুদ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন সহ-সভাপতি ও কবিগানের আহ্বায়ক মো. গিয়াস উদ্দীন খান। উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সমিতির সাবেক সভাপতি রেজাউল হক চৌধুরী মুশতাক, সমিতির হাসপাতাল কমিটির চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম খান, সাবেক সভাপতি আবু আলম চৌধুরী, মিসেস লায়লা সিদ্দিকী, উপদেষ্টা পরিষদের সাবেক চেয়ারম্যান নুরুল আলম, উপদেষ্টা পরিষদের সদস্য-সচিব ও বিচারক মোহাং সফিউল আজম চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক এ.টি.এম. পেয়ারুল ইসলাম, ড. মোহাম্মদ জকরিয়া ও নাছির উদ্দিন, উপদেষ্টা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান প্রফেসর হান্নানা বেগম, সাবেক সহ-সভাপতি মো. শাহেদ জালাল চৌধুরী, সাবেক নির্বাহী সদস্য মেজবাহ উদ্দীন জঙ্গী, সমিতির জীবনসদস্য চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা-অধ্যক্ষ ও টইটম্বুরের উপদেষ্টা চিত্রশিল্পী সবিহ্ উল আলম প্রমুখ।

শেয়ার করুন
The Post Viewed By: 204 People

সম্পর্কিত পোস্ট