চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

২৮ জুলাই, ২০১৯ | ১০:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি থেকে ভ্রমণে সঙ্গে নেয়া যাবে ১২ হাজার ডলার

বিদেশ ভ্রমণের ডলার নিতে সমান সুযোগ চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে অঞ্চলভেদে ভিন্ন ভিন্ন ছিল বৈদেশিক মুদ্রা নেয়ার সীমা। আগামী বছরের জানুয়ারি থেকে এ সীমা তুলে দিয়ে চালু করা হচ্ছে নতুন সুযোগ। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ বৃহস্পতিবার (২৫ জুলাই) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, জানুয়ারি থেকে বিশ্বের যেকোন দেশে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্করা (১২ বছরের বেশি) বছরে ১২ হাজার ডলার পর্যন্ত সঙ্গে নিতে পারবেন। বর্তমানে সার্কভুক্ত দেশ ও মিয়ানমারের জন্য এ সীমা পাঁচ হাজার ডলার ও অন্য দেশের জন্য সাত হাজার ডলার। এখন যেকোন দেশের জন্য এ সীমা বাড়িয়ে ১২ হাজার ডলার করা হয়েছে। তবে ১২ বছরের নিচের বাচ্চাদের জন্য প্রাপ্তবয়স্কদের অর্ধেক খরচ করা যাবে। তাদের একজনের ক্ষেত্রে তা কোনোভাবেই বছরে পাঁচ হাজার ডলারের বেশি হবে না।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, দেশভিত্তিক ডলার ব্যবহারের সুযোগের কারণে উঠছে নানা বিতর্ক। যেহেতু ১২ হাজার ডলার ব্যবহারের সুযোগ দেয়া হচ্ছে, তাই গ্রাহকের ইচ্ছেমতো হওয়াই যুক্তিযুক্ত। এ কারণেই তুলে দেওয়া হয়েছে দেশ ও অঞ্চলভিত্তিক সীমা।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী, যে কেউ চাইলেই ইচ্ছেমতো ডলার ব্যবহার করতে পারে না। বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যেমন নির্দিষ্ট কোটা রয়েছে, ঠিক তেমনি শিক্ষা ফি, চিকিৎসা খরচের জন্য অনুমতি নিয়ে সুযোগ আছে ডলার পাঠানোর।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 681 People

সম্পর্কিত পোস্ট